কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় বেড়েছে দুই পয়সা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-লাইফ বীমাখাতের কোম্পানি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) আগের বছরের তুলনায় দুই পয়সা বেড়েছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর মাধ্যমে প্রতিষ্ঠানটির প্রকাশিত চলতি বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৬৯ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৬৭ পয়সা। সে হিসাবে চলতি বছরের নয় মাসে এই সাধারণ বীমা কোম্পানিটির প্রতি আয় বেড়েছে ২ পয়সা।

বছরের প্রথম নয় মাসের মতো শেষ প্রান্তিকেও (জুলাই-সেপ্টেম্বর) কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় বেড়েছে। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২২ পয়সা। যা আগের বছর ২০১৬ সালের একই সময়ে ছিল ১৫ পয়সা।

এদিকে শেয়ার প্রতি আয় বাড়ার পাশাপাশি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের নিট সম্পদ মূল্য (এনএভি) বেড়েছে। তবে কমেছে শেয়ার প্রতি নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিপিএস) ।

চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ৯৩ পয়সা। যা ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর শেষে ছিল ১৮ টাকা ৫৯ পয়সা। অর্থাৎ প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য বেড়েছে ৩৪ পয়সা।

অপরদিকে চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময় শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৯৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৯৩ পয়সা।