বিজিআইসি'র প্রতিষ্ঠাতা এম এ সামাদ'র ১২তম মৃত্যুবার্ষিকী কাল

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) এর প্রতিষ্ঠাতা, দেশের বীমা শিল্পের অন্যতম পথিকৃত, আন্তর্জাতিকভাবে স্বীকৃত, বিশিষ্ট বীমা ব্যক্তিত্ব এম এ সামাদ এর ১২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল মঙ্গলবার।

এ উপলক্ষ্যে আগামীকাল বাদ যোহর বিজিআইসি কার্যালয়ে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এরআগে সকালে বনানীতে মরহুমের কবর যিয়ারত অনুষ্ঠিত হবে। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিজিআইসি কর্তৃপক্ষ।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী এম এ সামাদ রাষ্ট্রায়ত্ত্ব জীবন বীমা করপোরেশনের ম্যানেজিং ডাইরেক্টর পদ থেকে অবসর গ্রহণের পর ১৯৮৫ সালে বেসরকারি খাতের প্রথম নন-লাইফ বীমা কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) প্রতিষ্ঠা করেন।

মূলত লাইফ বীমার একজন লিজেন্ড হয়েও তিনি নন-লাইফ বীমার ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন। তিনি ছিলেন বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা পরিচালক এবং বাংলদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান।

বাংলা ও ইংরেজিতে তিনি লাইফ বীমার ওপর ৩টি এবং নন-লাইফ বীমার ওপর ১টি বই রচনা করেছেন, যা দেশে-বিদেশে বিপুলভাবে সমাদৃত। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্পর্কিত টেকনিকেল এসিসটেন্স প্রোগ্রামে একজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে তাকে তালিকাভুক্ত করা হয়।

এম এ সামাদ ১৯২৩ সালের ১ জানুয়ারি মৌলভীবাজার জেলার কুলাউড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ২০০৫ সালের ১৭ অক্টোবর তিনি এই ধরাধাম ত্যাগ করেন।