গাড়ি বীমায় দূষণ নিয়ন্ত্রণ সনদ বাধ্যতামূলক করলো ভারত

ইন্টারন্যাল ডেস্ক: গাড়ি বীমা করতে পলিউশন আন্ডার কন্ট্রোল (পিইউসি) বা দূষণ নিয়ন্ত্রণ সনদ বাধ্যতামূলক করেছে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) । পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে ২০১৭ সালের আগস্টে দেশটির সুপ্রীম কোর্টের দেয়া আদেশ বাস্তবায়নে সম্প্রতি এ নির্দেশনা জারি করেছে আইআরডিএআই।

এদিকে সুপ্রীম কোর্টের আদেশ বাস্তবায়নে আইআরডিএআই'র জারি করা নির্দেশনা নিয়ে বিপাকে পড়েছে দেশটির বীমাখাত। সংশ্লিষ্টরা বলছেন, গাড়ির বীমা করার সময় গ্রাহকের কাছে দূষণ নিয়ন্ত্রণ সনদ না থাকলে বীমা করাই বন্ধ হয়ে যাবে। তাছাড়া এ সংক্রান্ত কেন্দ্রিয় তথ্য ভাণ্ডারের অভাবে পিইউসি সনদের সত্যতা যাচাই করাও কঠিন হয়ে পড়বে।

ভারতের সর্ববৃহৎ নন-লাইফ বীমা কোম্পানি নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্সের চেয়ারম্যান জি শ্রীনিভাসন বলেছেন, আইআরডিএআই'র জারি করা নির্দেশনা বাস্তবায়নে বীমা কোম্পানিগুলো বাস্তবিক যেসব সমস্যার সম্মুখীন হবে সেসব বিষয় নিয়ে সুপ্রীম কোর্টে যাবে জেনারেল ইন্স্যুরেন্স কাউন্সিল (জিআইসি) ।  

আইআরডিএআই'র নির্দেশনা বাস্তবায়নের ক্ষেত্রে সবচেয়ে বেশি উদ্বেগ সৃষ্টি হয়েছে যাদের পিইউসি সনদ নেই তাদের বীমা নিয়ে। পলিসি করার সময় গাড়ির পিইউসি সনদ না থাকলে বীমা করাই স্থগিত হয়ে পড়তে পারে। এরফলে দেশের অসংখ্য গাড়ি বীমার বাইরেই থেকে যাবে।

এই নির্দেশনা বাস্তবায়নের ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে সেগুলো নিয়ে দেশটির মিনিস্ট্রি অব রোড ট্রান্সপোর্ট এন্ড হাইওয়েস এবং ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া'র সঙ্গে আলোচনা চলছে বলেও জানা গেছে। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় মোটর ভেহিকেল রুল, ১৯৮৯ অনুযায়ী গাড়ির প্রথম রেজিস্ট্রেশনের এক বছর পর দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে দিয়ে পরীক্ষা করানোর পর সংগ্রহ করতে হয় পলিউশন আন্ডার কন্ট্রোল (পিইউসি) সনদ। তারপর ছ’মাস অন্তর সংগ্রহ করতে হয় এই সনদ।

রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা অথোরাইজড এমিশন টেস্টিং সেন্টারে গাড়ি পরীক্ষার পর এই পিইউসি স্টিকার দেয়া হয়। গাড়িতে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের স্টিকার থাকা বাধ্যতামূলক। ওই স্টিকার না থাকলে কোনও জায়গাতে জ্বালানি মিলবে না বলে জানিয়েছে গ্রিন ট্রাইব্যুনাল।