বিদেশে পুনর্বীমা ব্যবসা বাড়াচ্ছে নেপাল রি

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতসহ অন্যান্য বিদেশি বীমা কোম্পানির সঙ্গে ব্যবসা বাড়াতে যাচ্ছে নেপালের একমাত্র পুনর্বীমা প্রতিষ্ঠান নেপাল রিইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এ লক্ষ্যে কোম্পানির মূলধন বাড়াতে প্রাথমিক গণ প্রস্তাব বা আইপিও'তে যাচ্ছে কোম্পানিটি। কাঠমান্ডু পোস্ট এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ ৫ বিলিয়ন নেপালি রুপি।এই মূলধনের পরিমাণ ৮ বিলিয়ন নেপালি রুপি করার সিদ্ধান্ত নিয়েছে নেপাল রিইন্স্যুরেন্স। এ জন্য কোম্পানিটির ১৬ শতাংশ শেয়ার সাধারণ জনগণের কাছে হস্তান্তর করার ঘোষণা দিয়েছে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ নেপালি রুপি।

ব্যবসায় ভিন্নতা আনতে এভিয়েশন খাতসহ নতুন বীমাখাতে প্রবেশ করতে চায় নেপাল রিইন্স্যুরেন্স। কোম্পানিটির সংগৃহীত মোট ৪ বিলিয়ন নেপালি রুপি তথা ৩৬.৪ মিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়ামের মধ্যে ভারতীয় বীমা কোম্পানিগুলো থেকে এসেছে ৫০০ মিলিয়ন নেপালি রুপি।

নেপাল রিইন্স্যুরেন্স কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) চিরায়ু ভাণ্ডারি জানিয়েছেন, ভারতীয় বীমা কোম্পানিগুলোর সঙ্গে ব্যবসা বৃদ্ধি করে আগামী অর্থ বছরে ২ বিলিয়ন নেপালি রুপি প্রিমিয়াম সংগ্রহ করতে চায়। বর্তমানে ভারতের ৬টি বীমা কোম্পানির সঙ্গে ব্যবসা করছে নেপাল রি।

বিশ্বের ২৮টি দেশের সঙ্গে বর্তমানে পুনর্বীমা ব্যবসা করছে নেপাল রি। ভারত ছাড়াও মালদ্বীপ, বাহরাইন, পাকিস্তান, ফিলিপাইন এবং আফ্রিকার বেশ কিছু দেশের সঙ্গে তাদের ব্যবসা রয়েছে। এসব পুনর্বীমা চুক্তির বেশিরভাগই অগ্নি, সম্পদ ও ইঞ্জিনিয়ারিং বীমা।খুব শিগগিরই এভিয়েশন পুনর্বীমা চালু করবে বলেও জানিয়েছেন ভাণ্ডারী।

চলতি বছরের ১৬ জুলাই শুরু হতে যাওয়া নতুন অর্থ বছরের বাজেটে দেশিয় বীমা কোম্পানিগুলোর অন্তত ২০ শতাংশ পুনর্বীমা নেপাল রি'র সঙ্গে করার নির্দেশনা দিয়েছে নেপাল সরকার। এ সিদ্ধান্ত দেশটির পুনর্বীমা ব্যবসা বাড়াতে সহযোগিতা করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।