মোটর বীমার মেয়াদ নির্ধারণ করবে গাড়ির মালিক: আইআরডিএআই

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা কোম্পানি নয়, এখন থেকে মোটরযান বীমার মেয়াদ নির্ধারণ করতে পারবে কার ও বাইক মালিক। এমনই নির্দেশনা দিয়েছেন ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) । গত সেপ্টেম্বরে এই নির্দেশনা জারি করা হয়।

ভারতের বীমাখাতের এই নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, মোটর বীমা পলিসির ক্ষেত্রে বাধ্যতামূলক ব্যক্তিগত দুর্ঘটনা (পিএ) বীমার মেয়াদ নির্ধারণ করবে গাড়ির মালিক। তিনি চাইলে এক বছরের বীমা কভারেজও গ্রহণ করতে পারবেন।

তবে কার ও বাইকের ক্ষেত্রে এখন থেকে বাধ্যতামূলক ব্যক্তিগত দুর্ঘটনা বীমার কভারেজ হবে ১৫ লাখ রুপি। এরআগে বাধ্যতামূলক এই বীমার কভারেজের পরিমাণ ছিল বাইক বা দুই চাকার মোটরযানের ক্ষেত্রে ১ লাখ রুপি এবং কার’র জন্য ২ লাখ রুপি।

আইআরডিএআই’র ওই সার্কুলারে বিষয়টি স্পষ্ট করা হয়েছে। বলা হয়েছে, বীমা কোম্পানি কোন গ্রাহককে নির্দিষ্ট মেয়াদের বীমা গ্রহণে জোর জবরদস্তি করতে পারবে না। এমনকি গাড়ির মালিক যদি এক বছরের বীমা কভারেজ নিতে চায়, তাহলেও অনুমতি দিতে হবে।

এদিকে থার্ড পার্টি ইন্স্যুরেন্সের ক্ষেত্রে সার্বিকভাবে বীমা কভারেজের পরিমাণ বৃদ্ধি করায় এবং তা মানা বাধ্যতামূলক করায় বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির বেশ কয়েকটি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

নতুন নির্দেশনা অনুসারে, কার বীমায় ১৫ লাখ রুপি কভারেজ’র জন্য বছরে প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৭৫০ রুপি। এরআগে কার বীমায় বাৎসরিক প্রিমিয়াম ছিল ১০০ রুপি। অন্যদিকে বাইকের জন্য বাৎসরিক প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৫০ রুপি।

বীমা আইন অনুসারে, ব্যক্তিগত দুর্ঘটনার বীমা কভারেজ নেয়া বাধ্যতামূলক। এটা শুধু ব্যক্তি মালিকানাধীন গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য, বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে নয়। তবে ১৫ লাখ রুপি বীমা কভারেজ বাধ্যতামূলক থার্ড পার্টি বীমার চেয়ে বেশি।

তবে ব্যক্তিগত দুর্ঘটনা বীমা কভারেজ এর জন্য বীমা অংক বৃদ্ধি করার ফলে দুর্ঘটনায় মৃত্যু এবং সম্পূর্ণ স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে দুর্ঘটনা কবলিত গাড়ির মালিক এবং গাড়ি চালক সবাই বীমার সুবিধা ভোগ করতে পারবেন। (সূত্র: মানি কন্ট্রোল)