কেরালায় বন্যা: রাষ্ট্রীয় কোম্পানিতে বীমা দাবি ২৭৩ মিলিয়ন ডলার

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতের কেরালায় কয়েক দফা বন্যায় বিপুল পরিমাণ লোকসানের মুখে পড়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা কোম্পানিগুলো। গত জুলাই-আগস্টের বন্যায় ২০ বিলিয়ন রুপি তথা ২৭৩ মিলিয়ন মার্কিন ডলার বীমা দাবি উত্থাপন করা হয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন একটি বীমা কোম্পানির সিনিয়র ক্লেইমস এক্সিকিউটিভ জানিয়েছেন, দেশের দক্ষিণাঞ্চলী রাজ্য কেরালা ও কর্নাটকের দ্বারা বেসরকারি খাতের চেয়ে সরকারি খাতের নন-লাইফ বীমা কোম্পানিগুলো সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম মানি কন্ট্রোলকে তিনি আরো বলেছেন, এই বিপুল পরিমাণ দাবি উত্থাপনের প্রভাব এখন থেকে আমাদের অবলিখন কার্য সম্পাদনে দেখা দেবে। আর্থিক হিসাবের ওপর এটি সরাসরি প্রভাব ফেলবে বলেও তিনি উল্লেখ করেছেন।

বীমাকারীরা জানিয়েছেন, উত্থাপিত এসব বীমা দাবির সবচেয়ে বড় অংশ এসেছে মোটর বীমাখাতে। কারণ, দেশটির দক্ষিণাঞ্চলীয় এ রাজ্যে গত জুলাই ও আগস্টে মুষলধারে বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় বিপুল সংখ্যক যানবাহন হারিয়েছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে।  

বেসরকারি বীমা কোম্পানিগুলোর মধ্যে আইসিআইসিআই লোম্বার্ড জেনারেল ইন্স্যুরেন্সের ৩.৪ মিলিয়ন রুপি তথা ২৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং বাজাজ অ্যালিয়াঞ্জ জেনারেল ইন্স্যুরেন্সের ৬২৯ মিলিয়ন রুপি তথা ৮.৬ মিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে।

এদিকে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় বীমা দাবি উত্থাপন ও নিষ্পত্তির বিষয়টি আরো সহজ করার আহবান জানিয়েছে দেশটির বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) ।