ইন্দোনেশিয়ার লাইফ বীমার প্রিমিয়ামে প্রবৃদ্ধি কমেছে ৫%

ইন্টারন্যাশনাল ডেস্ক: ইন্দোনেশিয়ার লাইফ বীমা শিল্পে প্রিমিয়ামের প্রবৃদ্ধি ৫ শতাংশ কমেছে। লাইফ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন অব ইন্দোনেশিয়া (এএজেআই) এই তথ্য জানিয়েছে।

এশিয়া ইন্স্যুরেন্স রিভিউ’র খবরে বলা হয়েছে, ২০১৮ সালে দেশটির প্রিমিয়াম আয় অর্জিত হয়েছে ১৮৫.৮৮ ট্রিলিয়ন রুপিয়া (১৩ বিলিয়ন মার্কিন ডলার)।

গত বছর মোট নতুন ব্যবসায়িক প্রিমিয়াম ছিল ১১৭.৩৮ ট্রিলিয়ন রুপিয়া; যা ২০১৭ সালের তুলনায় ৮.২ শতাংশ নিচে নামে। পুনর্বীমা কোম্পানির প্রিমিয়াম আয় ছিল ৬৮.৫ শতাংশ যা ২০১৭ সালের তুলনায় ১ শতাংশ বেড়েছে। এএজেআই’র সভাপতি মরিসো সুমারিনো বলেন, প্রিমিয়াম কম সংগ্রহ হওয়ায় প্রবৃদ্ধি কমেছে।

দেশটির পরিসংখ্যান সংস্থা (বিপিএস)’র তথ্য অনুসারে, গত বছর ইন্দোনেশিয়ায় অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ৫.৪ শতাংশ, অর্জিত হয় ৫.১৭ শতাংশ। আর ২০১৭ সালের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৫.০৭ শতাংশ।

সম্প্রতি দেশটিতে বন্যায় কমপক্ষে ৫৮ জনের মৃত্যু ও ৫৯ জন মারাত্মকভাবে আহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলে পাপুয়া অঞ্চলে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। দুর্যোগ সংস্থার তথ্য অনুযায়ী, দেশটির হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় প্রাদেশিক সরকার দুই সপ্তাহের জরুরি অবস্থা ঘোষণা করেছে। ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণে মাঠে নেমেছে বীমা এবং পুনর্বীমা কোম্পানিগুলোও।

এ বছর ইন্দোনেশিয়াতে বেশ কয়েকটি বড় বন্যা ঘটেছে। জানুয়ারিতে সুলাভেসি দ্বীপে অন্তত ৭০ জন মানুষ বন্যা ও ভূমিধসে নিহত হয়েছিল।