কৃষকদের জন্য বিনামূল্যে ‘বাংলা শস্য বীমা’


Published: 2019-06-30 04:25:19 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: কৃষকদের জন্য বিনামূল্যে ফসল বীমা প্রকল্প চালু করলো পশ্চিমবঙ্গ সরকার। এগ্রিকালচারইন্স্যুরেন্স কোম্পানি অব ইন্ডিয়া (এআইসি)-র সঙ্গে যৌথ উদ্যোগে চালু করা এই বীমা প্রকল্প চলতি ২০১৯ সালের খরিফ মৌসুমের জন্য কার্যকরী। রাজ্য সরকারের নতুন এই প্রকল্পটির নাম ‘বাংলা শস্য বীমা’ বা বিএসবি।

রাজ্য জানিয়েছে, পশ্চিমবঙ্গের ১৫টি জেলার কৃষকেরা এই প্রকল্পের সুবিধা পাবেন। জেলাগুলোর মধ্যে রয়েছে দার্জিলিং, কালিম্পং, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, মালদহ, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, কোচবিহার, বীরভূম, পুরুলিয়া, দক্ষিণ দিনাজপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা।

এই বীমার সুবিধা পাওয়ার জন্য কৃষককে কোনো অর্থ ব্যয় করতে হবে না। রাজ্য সরকারই প্রিমিয়ামের টাকা জমা করবে। জানানো হয়েছে, আউশ এবং আমন ধান ও পাট, ভুট্টার জন্য এই বীমা করানো হবে।

যদি কোনো কৃষক কৃষিঋণের জন্য আবেদন করে থাকেন অথবা কৃষিঋণ পেয়ে থাকেন কিংবা কৃষি না-নিয়ে থাকেন, প্রত্যেকেই এই বীমার আওতায় আসবেন।

চারটি পর্যায়ে বীমার টাকা হাতে পাবেন যোগ্য কৃষক। প্রথমত, শস্য বোনার সময় ক্ষতিগ্রস্ত হলে, দ্বিতীয়ত, চাষের সময় কোনো ক্ষতি হলে, তৃতীয়ত, ফসল কাটার সময় তা ক্ষতিগ্রস্ত হলে এবং চতুর্থত, আবহাওয়ার কারণে কোনো ক্ষয়ক্ষতি হলে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, বীমার টাকার পরিমাণ নির্ধারণ করবে রাজ্য সরকার। হেক্টর প্রতি হিসাবেই ওই বীমার টাকা তুলে দেওয়া হবে কৃষকের হাতে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com