আটকে গেল ট্রাম্পের অভিবাসী স্বাস্থ্য বীমা বিধি

ইন্টারন্যাশনাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্পের প্রস্তাবিত অভিবাসী স্বাস্থ্য বীমা বিধির ওপর অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। গত বৃহস্পতিবার ৭ মার্কিন নাগরিক ও একটি বেসরকারি সংস্থার মামলার প্রেক্ষিতে দেশটির অরিগন রাজ্যের ডিস্ট্রিক জজ মাইকেল সাইমন প্রাথমিকভাবে এ নিষেধাজ্ঞা মঞ্জুর করেন। এর ফলে বৈধ অভিবাসীদের আটকাতে ট্রাম্পের উদ্যোগ-ই আটকে গেল।

এর আগে স্বাস্থ্য বীমা গ্রহণের সক্ষমতা দেখাতে না পারলে অভিবাসন ভিসা আবেদনকারীদের মার্কিন যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়া হবে না মর্মে একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প। গত ৩ নভেম্বর থেকে আইনটি কার্যকর হওয়ার কথা ছিল। এর আগেই বিধানটির বিরোধীতা করে মামলা দায়ের করা হয় এবং তার ভিত্তিতে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেন আদালত।

ট্রাম্পের ঘোষণাপত্র অনুসারে, দেশটিতে প্রবেশের ৩০ দিনের মধ্যেই অনুমোদিত স্বাস্থ্য বীমা গ্রহণের সক্ষমতা আছে অথবা আগাম জানা যায় এমন রোগের যুক্তিসঙ্গত চিকিৎসা ব্যয় বহনের যথেষ্ট অর্থ রয়েছে তা প্রমাণ করতে হবে অভিবাসীকে। অন্যথায় তাদেরকে পুনরায় নিজ দেশে ফেরত পাঠানো হবে।

তবে এরইমধ্যে যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তারা এই আইনের বাইরে থাকবেন। এ ছাড়াও আশ্রয়প্রার্থী, শরণার্থী ও ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে স্বাস্থ্য বীমা করার প্রয়োজন নেই। তবে তাদের স্বজনদের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসা বিল পরিশোধ করতে হবে।

ট্রাম্প বলেন, উজ্জ্বল ভবিষ্যদের জন্য আইনিভাবে যেসব অভিবাসী আসেন তাদের স্বাগত জানানো মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের ইতিহাস। আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার সামনে যে চ্যালেঞ্জ রয়েছে তার মোকাবিলা করার পাশাপাশি অভিবাসী এবং আমেরিকান করদাতা উভয়কেই ভর্তুকিহীন সেবার ভার থেকে রক্ষা করে আমাদের এই ঐতিহ্য ধরে রাখতে চাই। (সূত্র: বিবিসি, এপিনিউজ)