বিশ্বব্যাপী দুর্যোগে বীমার ক্ষতি কমে দাঁড়িয়েছে ৫৬ বিলিয়ন ডলার

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের ফলে ২০১৯ সালে বীমা ব্যবসার ক্ষতি হয়েছে ৫৬বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের নেতৃত্বস্থানীয় বীমা ও পুনর্বীমা কোম্পানি সুইস রি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৮ সালে এই  ক্ষতির পরিমাণ ছিল ৯৩ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ চলতি বছরে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে ক্ষতির পরিমাণ ৩৭ বিলিয়ন মার্কিন ডলার কমেছে। এছাড়াও গত ১০ বছরে এই ক্ষতির পরিমাণ ছিল গড়ে  ৭৫ বিলিয়ন ডলার।

বীমা ও পুনর্বীমা কোম্পানি সুইস রি’র মতে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের ফলে চলতি বছর সর্বমোট অর্থনৈতিক ক্ষতি হয়েছে ১৪০ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৮ সালে ছিলো ১৭৬ বিলিয়ন মার্কিন ডলার।

প্রতিবেদনে বলা হয় ২০১৯ সালে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি হয় ৫০ বিলিয়ন ডলার এবং মানবসৃষ্ট দুর্যোগে ক্ষতি হয় ৬ বিলিয়ন মার্কিন ডলার।এর আগে  ২০১৮ সালে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি হয় ৮৪ বিলিয়ন এবং মানবসৃষ্ট দুর্যোগে ৯ বিলিয়ন মার্কিন ডলার।

প্রতিবেদনে আরো বলা হয়,চলতি বছরে অর্থনৈতিক ক্ষতির ১৪০ বিলিয়নের মধ্যে শুধুমাত্র প্রাকৃতিক দুর্যোকেই ১৩৩ বিলিয়ন ক্ষয়ক্ষতির পরিমাপ করা হয়। যা ২০১৮ সালে ছিল ১৬৬ বিলিয়ন। আর বাকি ৭ বিলিয়ন ক্ষতি হয় মানবসৃষ্ট দুর্যোগে, যা ২০১৮ ছিল ১০ বিলিয়ন।

প্রতিবেদনে বলা হয় ২০১৯ সালের দ্বিতীয়ার্ধে ঘূর্ণিঝড়ের ফলে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ বছরের প্রথমার্ধের চেয়ে বেশি হয়। এসব ক্ষয়ক্ষতির অর্ধেকেই হয় ক্ষুদ্র এবং মাঝারি ধরনের দুর্যোগে।

বিশ্বব্যাপী ২০১৯ সালে প্রাকৃতিক দুর্যোগেই ১১ হাজারের বেশি মানুষ নিহত হয় বা হারিয়েছে বলে প্রতিবেদনে নিশ্চিত করা হয়।