দাবানলের পর এবার শিলাবৃষ্টিতে বীমায় ক্ষতি ৩২০ মিলিয়ন ডলার

ইন্টারন্যাশনাল ডেস্ক: দাবানলের ভয়াবহতার পর এবার অস্ট্রেলিয়ায় ব্যাপক শিলাবৃষ্টি আঘাত হেনেছে। ইন্স্যুরেন্স কাউন্সিল অব অস্ট্রেলিয়া (আইসিএ)’র মতে এই প্রাকৃতিক দুর্যোগ শিলাবৃষ্টিতে নন-লাইফ বীমায় ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে কমপক্ষে ৩২০ মিলিয়ন অস্ট্রেলিয় ডলার। যা ইউএস ডলারে ২১৮.৯ মিলিয়ন। আর এতে ২০ হাজারেরও বেশি বীমা দাবি উত্থাপন করা হয়েছে।

গত ১৯ ও ২০ জানুয়ারি পূর্ব মেলবোর্ন, অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা এবং নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে প্রচণ্ড শিলাবৃষ্টি হয়। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ব্যাপক শিলাবৃষ্টিতে অনেক মোটর গাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে, বাড়ি-ঘরের জানালা ভেঙে গেছে, গাছের ডাল-পালা ছিঁড়ে গেছে এবং বন্যার পাশাপাশি বিদ্যুৎ বিভ্রাটের মতো দুর্যোগও ঘটেছে|

ইন্স্যুরেন্স কাউন্সিল অব অস্ট্রেলিয়া (আইসিএ) বলছে, এসব নন-লাইফ বীমা দাবির সিংহভাগই এসেছে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা থেকে, ৫৬ শতাংশ। ভিক্টোরিয়া থেকে ৩৪ শতাংশ এবং নিই সাউথ ওয়েলস থেকে ১০ শতাংশ বীমা দাবি উত্থাপন করা হয়েছে। এর মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ বীমা দাবি এসেছে মোটরযানের ক্ষতির জন্য।

আইসিএ’র ঝুঁকি ও অপারেশনের প্রধান কার্ল সুলিভান বলে, সম্পত্তি মালিকরা ক্ষয়ক্ষতি পরিদর্শন করেছে এবং তাদের বীমাদাতাদের সাথে যোগাযোগ করার কারণে হাজার হাজার অতিরিক্ত বীমা দাবি এই সপ্তাহে উত্থাপন করা হবে বলে আশা করা হচ্ছে।

তার মতে, বীমাকারীরা শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির দাবিকে অগ্রাধিকার দেবে এবং ইতোমধ্যে গ্রাহকদের মূল্যায়ণ ও ক্ষতিগ্রস্থ জিনিষের মেরামত সম্পর্কে পরামর্শ দিয়েছে।

তিনি বলেন,সম্পত্তি মালিকদের তাদের পলিসির আওতায় এই কাজগুলি প্রদান করা হয় তা নিশ্চিত করার জন্য তাদের বাড়ি বা ব্যবসায় কোনও মেরামত করার আগে তাদের বীমাকারীর সাথে যোগাযোগ করা উচিত।

দুর্যোগ ঘোষণার আওতায় আইসিএ’র বীমা দাবি প্রক্রিয়া সম্পর্কে সাধারণ গ্রাহকদের সহায়তা করার জন্য তারা দুর্যোগ হটলাইন (১৮০০৭৩৪৬২)চালু করেছে।

একটা শিল্প টাস্কফোর্স গঠন করা হয়েছে যেটা প্রাকৃতিক দুর্যোগ কবলিত এলাকাগুলোতে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থার মাধ্যমে সরাসরি এবং প্রতক্ষ্যভাবে জরুরি সেবা প্রদান করবে।