শস্য বীমা বাধ্যতামূলক করছে ফিলিপাইন

ইন্টারন্যাশনাল ডেস্ক: ফিলিপাইনের সরকার বাধ্যতামূলক শস্য বীমা চালু করতেছে।দেশের সকল শস্য এই বাধ্যতামূলক নন-লাইফ বীমার আওতায় থাকবে।যাতে প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনো কারনে শস্যের নষ্ট অথবা ক্ষতি হলেও কৃষকরা টিকে থাকতে পারে।

ফ্রান্সিস পানগিলিনান সিনেট বিল-৩৫ নথিভুক্ত করেছেন যেটা শস্য বীমা আইন সম্প্রসারণে প্রস্তাবিত বর্তমান আইনটি  সংশোধন করা হবে অতীতে এই আইনের দ্বারা শুধুমাত্র শস্য উৎপাদনে কৃষকদের ঝণ দিয়ে আসছিলো।

তিনি বলেন, প্রতিটি প্রাকৃতিক দুর্যোগের পর আমাদের ধান চাষী কৃষকেরা আরো বেশি করে ঝণী এবং নিশ্ব হয়।এটা একটা উপায় কৃষকদের রক্ষা করার জন্য এই শস্য বীমা আইনের মাধ্যমে।

প্রস্তাবনাধীন সংশোধনীটি প্রেসিডেনসিয়াল ডিক্রি ১৪৬৭ ধারা ৪, যেটা সংশোধিত হয়েছিলো প্রজাতন্ত্র আইন ৮১৭৫ দিয়ে। অথবা যেটাকে ফিলিপাইন ক্রপ ইন্স্যুরেন্স ক্রপ (পিসিআইসি)বীমার সংশোধিত সনদ বলা হয়।শস্য বীমায় অংশগ্রহনের মধ্য দিয়ে কৃষকদের খাদ্য নিরাপত্তার বিষয়টিও বাধ্যতামূলক করা হবে।

যদি কৃষকরা আর্থিকভাবে অক্ষম হয় তাহলে ন্যাশনাল ফুড অথরিটি (এনএফএ) তাদের জন্য শস্য বীমা নিশ্চিত করবে।

যেকোনো ধরনের শস্য বীমা দাবি সুবিধাভোগির জন্য ৫০  শতাংশ এনএফএ বীমা প্রিমিয়াম পরিশোধ করবে।

আইনের অনুচ্ছেদের খসড়ার ৬০ দিনের মধ্যে কৃষি বিভাগের প্রধান, এনএফএ প্রশাসক এবং পিসিআইসি’র প্রেসিডেন্ট একটা কমিটি গঠন করবে এই আইনের নিয়ম-কানুন বাস্তবায়নের জন্য।

পানগিলিনান বলেন ২০০৬ সাল থেকে কৃষি ধারাবাহিকভাবে সবচেয়ে খারাপ খাতের মধ্যে আছে।তিনি আরো বলেন কৃষি বিরাট খাত হওয়া সত্ত্বেও কৃষকরা সবচেয়ে গরিব হয়ে আছে।