করোনায় যুক্তরাজ্যে দেড় হাজার মিলিয়ন ডলার বীমা দাবি  

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস নামে পরিচিত কভিড-১৯ এর কারণে যুক্তরাজ্যের ক্ষতিগ্রস্ত নাগরিক ও ব্যবসায়িদের ১.২ বিলিয়ন পাউন্ড তথা ১ হাজার ৪৯২ মিলিয়ন মার্কিন ডলার (১ পাউন্ড=১.২৪ ডলার) বীমা দাবি পরিশোধ করতে হতে পারে দেশটির বীমা কোম্পানিগুলোকে। এমনটাই আভাস দিয়েছে এসোসিয়েশন অব বৃটিশ ইন্স্যুরার্স (এবিআই) ।

সংগঠনটির বরাত দিয়ে বৃটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, করোনা ভাইরাসের কারণে যুক্তরাজ্যের ব্যবসা-বাণিজ্যে লোকসান, দেশ-বিদেশে ভ্রমণ বাতিল, বিবাহ অনুষ্ঠান বন্ধ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আনন্দভ্রমণ বাতিলের কারণে ক্ষতিগ্রস্ত বীমা গ্রাহকদের এসব বীমা দাবির অর্থ পরিশোধ করতে হবে। এ ছাড়াও রয়েছে সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত গ্রাহকদের বীমা দাবি।

এবিআই জানিয়েছে, ১.২ বিলিয়ন পাউন্ড বীমা দাবির মধ্যে রয়েছে ৯শ’ মিলিয়ন পাউন্ড ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত ক্ষতি, দেশ-বিদেশে ভ্রমণ বাতিলের বীমা দাবি ২৭৫ মিলিয়ন পাউন্ড এবং সারাদেশে বাতিল হওয়া বিভিন্ন বিবাহ অনুষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আনন্দভ্রমণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠান বন্ধে ক্ষতিগ্রস্ত গ্রাহকদের বীমা দাবি রয়েছে ২৫ মিলিয়ন পাউন্ড।

এ ছাড়াও চলতি বছরের শুরুর দিকে যুক্তরাজ্যে আঘাত হানা ঘূর্ণিঝড় কায়ার ও ডেনিসের কারণে বীমা কোম্পানিগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে আরো ৩৬৩ মিলিয়ন পাউন্ড। উত্তর আটলান্টিকের ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ডেনিস দেশটিতে আঘাত হানে গত ফেব্রুয়ারিতে। এ আগে পূর্বমধ্য আরব সাগরে সৃষ্টি হওয়া শক্তিশালী ঘূর্ণিঝড় কায়ার আঘাত হানে দেশটিতে। 

এসোসিয়েশন অব বৃটিশ ইন্স্যুরার্স জানিয়েছে, করোনা ভাইরাসের কারণে ১.২ বিলিয়ন পাউন্ড বীমা দাবির যে পরিমাণ উল্লেখ করা হয়েছে তা একদম প্রাথমিক আনুমানিক হিসাব। এই হিসাবের মধ্যে যুক্তরাজ্যের সকল ক্ষতি অন্তর্ভূক্ত করা হয়নি। বরং প্রাথমিকভাবে সম্ভাব্য ক্ষতির একটি পূর্ণ চিত্র তুলে ধরার চেষ্টা করা হয়েছে মাত্র।

এবিআই’র মহাপরিচালক হিউ ইভানস বলেছেন, এটি একটি অপ্রত্যাশিত ঘটনা এবং বীমা কোম্পানিগুলো স্বীকার করছে যে, এটি সবার জন্য অত্যন্ত উদ্বেগজনক সময়। তিনি আরো বলেন, অনেক ব্যবসায়ী যখন মহামারী বীমার আওতার বাইরে তখনও যুক্তরাজ্যের বীমা কোম্পানিগুলো ১.২ বিলিয়ন পাউন্ডের বেশি বীমা দাবি পরিশোধের প্রত্যাশা করছে, এটি বীমা গ্রহণের একটি গুরুত্বপূর্ণ ঘটনা।