মুদ্রিত কপি নয়, এখন থেকে ই-মেইলে পাবেন বীমার দলিল

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস মহামারীর কারণে বীমা পলিসির মুদ্রিত দলিল ইস্যুর বাধ্যবাধকতা থেকে সরে এসেছে ভারতের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ। ফলে লাইফ বীমার গ্রাহকরা আর বীমা পলিসির মুদ্রিত দলিল পাবেন না। এখন থেকে ই-মেইলে পাবেন বীমা পলিসির দলিলাদি। এমনকি নির্ধারিত সময়ের মধ্যে ই-মেইলেই বীমা পলিসি বাতিল করতে পারবেন গ্রাহকরা।

আইআরডিএআই সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে আরো জানিয়েছে, কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর উদীয়মান পরিস্থিতির প্রেক্ষিতে এবং বীমা পলিসির দলিলাদি মুদ্রণ ও প্রেরণে অসুবিধার কথা জানিয়ে লাইফ বীমা কোম্পানিগুলোর কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া বিবেচনায় নিয়ে বীমার প্রস্তাব পত্র ও পলিসি দলিলের মুদ্রিত কপি ইস্যুর বাধ্যবাধকতা থেকে ছাড়ের অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

বীমা ব্যবসায় ডিজিটাল পদ্ধতি অবলম্বনের এই পদক্ষেপটি গ্রাহক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের স্বার্থেও নেয়া হয়েছে বলে জানিয়েছে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) । মুদ্রণ কপির পরিবর্তে অনলাইন মাধ্যমে বীমা পলিসির দলিলাদি ইস্যুর এই বিধান ২০২০-২১ অর্থ বছর থেকে কার্যকর হবে বলেও উল্লেখ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

এই ছাড় দেয়ার ক্ষেত্রে বেশ কয়েকটি শর্তও জুড়ে দিয়েছে ভারতে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই। সেগুলোর মধ্যে রয়েছে;

ক) লাইফ বীমা কোম্পানিগুলোকে পিআইভিসি (প্রি ইস্যুয়েন্স ভেরিফিকেশন কলস) বা অন্য উপায়ে ইলেকট্রনিক পলিসি দলিল প্রাপ্তির তারিখ গ্রাহকদের দ্বারা নিশ্চিত করতে হবে এবং প্রমাণ সংরক্ষণ করতে হবে। যাতে করে পলিসি বাতিলের নির্ধারিত দিনগুলো তথা ফ্রি লুকের সময়টি সেই তারিখ থেকে গণনা করা যায়।

খ) এই জাতীয় সমস্ত ইলেক্ট্রনিক পলিসি দলিলের জন্য জরিমানা ছাড়াই বীমা গ্রাহক কর্তৃক পলিসি বাতিলের সময় তথা ফ্রি লুকের সময়সীমা ৩০ দিনের অনুমতি দেয়া যেতে পারে।

গ) পলিসি বাতিলের সুস্পষ্ট ইচ্ছাসহ বীমা গ্রাহক দ্বারা ই-মেইলে ইলেকট্রনিক পলিসি দলিল ফেরত- ফ্রি লুক তথা জরিমানা ছাড়াই পলিসি বাতিলকরণের জন্য বৈধ হবে।

ঘ) ইলেকট্রনিক পলিসি বন্ড গ্রহণের জন্য বীমা গ্রাহকের সম্মতি জানানো প্রয়োজন। যদি কোনো বীমা গ্রাহক হার্ড কপির জন্য জোর দেয়, তবে কোন খরচ ছাড়াই এটি জারি করতে হবে।

ঙ) পলিসি ডকুমেন্টটি প্রস্তাবকের জমা দেয়া ইমেল আইডিতে প্রেরণ করতে হবে। এ ছাড়াও বেশ কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে নতুন এই বিধানে। (সূত্র: ফিনান্সিয়াল এক্সপ্রেস)