নেপালে প্রিমিয়াম সংগ্রহে ২৩% প্রবৃদ্ধি

ইন্টারন্যাশনাল ডেস্ক: নেপালের লাইফ ও নন-লাইফ বীমাখাতে প্রিমিয়াম সংগ্রহে ২২.৭৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ১৫ জুলাই শেষ হওয়া ২০১৬-১৭ অর্থ বছরে প্রিমিয়াম আয় দাঁড়িয়েছে ৫৭.৫৩ বিলিয়ন রুপি তথা ৫৬১ মিলিয়ন মার্কিন ডলার। এরআগে ২০১৫-১৬ অর্থ বছরে এই প্রিমিয়াম আয়ের পরিমাণ ছিল ৪৬.৮৭ বিরিয়ন রুপি। দেশটির ইন্স্যুরেন্স বোর্ড (আইবি) সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে।

ইন্স্যুরেন্স বোর্ডের তথ্য মতে, সমাপ্ত অর্থ বছরে লাইফ ইন্স্যুরেন্স প্রিমিয়াম সংগ্রহ ২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৪০ বিলিয়ন রুপি, যা আগের বছরে ছিল ৩১.৯৭ বিলিয়ন রুপি। একইভাবে নন-লাইফ বীমাখাতে প্রিমিয়াম সংগ্রহ ২.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.০৩ বিলিয়ন রুপি, ২০১৫-১৬ অর্থ বছরে এর পরিমাণ ছিল ১৪.৯০ বিলিয়ন রুপি।

২০১৬-১৭ অর্থ বছরে ৯টি লাইফ বীমা কোম্পানি সর্বমোট ১০.৫৬ বিলিয়ন রুপি প্রথম বর্ষ প্রিমিয়াম সংগ্রহ করেছে। ২০১৫-১৬ অর্থ বছরে যা ৯.৫১ বিলিয়ন রুপি, অর্থাৎ এবার ১১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ফরেন এমপ্লয়মেন্ট পলিসি বাধ্যতামূলক হওয়ায় ২০১৬-১৭ অর্থ বছরে প্রিমিয়াম সংগ্রহ হয়েছে ২.৫৮ বিলিয়ন রুপি, যা ২০১৫-১৬ অর্থ বছরে ছিল ১.৮২ বিলিয়ন রুপি, প্রবৃদ্ধি ৪১.৭ শতাংশ।

নেপালের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইবি'র তথ্য অনুসারে, ২০১৬-১৭ অর্থ বছরে দেশটির লাইফ বীমা কোম্পানিগুলো নবায়ন প্রিমিয়াম সংগ্রহ করে সর্বমোট ২৫.২৬ বিলিয়ন রুপি। এরআগে ২০১৫-১৬ অর্থ বছরে কোম্পানিগুলোর নবায়ন প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ ছিল ২০.৬৩ বিলিয়ন রুপি।

৯টি লাইফ বীমা কোম্পানির মধ্যে প্রিমিয়াম আয়ে এবারও শীর্ষ অবস্থান ধরে রেখেছে নেপাল লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটি ২০১৬-১৭ অর্থ বছরে ১২ বিলিয়ন রুপি প্রিমিয়াম সংগ্রহ করেছে, প্রবৃদ্ধি হয়েচে ১৭.১ শতাংশ। এরআগে ২০১৫-১৬ অর্থ বছরের এই সংগ্রহের পরিমাণ ছিল ১০.২৫ বিলিয়ন রুপি।

তবে প্রবৃদ্ধির দিক দিয়ে শীর্ষ হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। ২০১৬-১৭ অর্থ বছরে ২৯ শতাংশ প্রবৃদ্ধি হয়ে কোম্পানিটির প্রিমিয়াম সংগ্রহ দাঁড়ায় ৪.৯৫ বিলিয়ন রুপি।এরআগে ২০১৫-১৬ অর্থ বছরে ন্যাশনাল লাইফের প্রিমিয়াম সংগ্রহ ছিল ৩.৮৫ বিলিয়ন রুপি।

এছাড়া সরকারি মালিকানাধীন রাষ্ট্রীয় বীমা সংস্থান (আরবিএস) ৮ শতাংশ প্রবৃদ্ধি দেখিয়েছে। ২০১৬-১৭ অর্থ বছরে প্রতিষ্ঠানটি সর্বমোট ২.৬৮ বিলিয়ন রুপি প্রিমিয়াম সংগ্রহ করেছে। এরআগে ২০১৫-১৬ অর্থ বছরে ২.৪৭ বিলিয়ন রুপি প্রিমিয়াম সংগ্রহ করে রাষ্ট্রীয় বীমা সংস্থান।

অন্যদিকে দেশটির নন-লাইফ বীমাখাতে শিখর ইন্স্যুরেন্স কোম্পানি সবচেয়ে বেশি প্রিমিয়াম সংগ্রহ করেছে। ১৫ জুলাই শেষ হওয়া ২০১৬-১৭ অর্থ বছরে কোম্পানিটির প্রিমিয়াম সংগ্রহ দাঁড়িয়েছে ২.৭৭ বিলিয়ন রুপি, প্রবৃদ্ধি ৩৮.৪ শতাংশ।

নেপালের ১৭টি নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি দেখিয়েছে নিকো এবং এনবি ইন্স্যুরেন্স। ৫০.৪ শতাংশ প্রবৃদ্ধিতে নিকো'র প্রিমিয়াম আয় ১.৩৬ বিলিয়ন রুপি এবং ৯৮.৫ শতাংশ প্রবৃদ্ধি হয়ে এনবি ইন্স্যুরেন্সের প্রিমিয়াম আয় ৬৯৪ মিলিয়ন রুপি।

নন-লাইফ বীমাখাতে সরকারি মালিকানাধীন রাষ্ট্রীয় বীমা কোম্পানি (আরবিসি)'র অংশ রয়েছে ০.০৪ শতাংশ। সবচেয়ে কম প্রবৃদ্ধির রেকর্ড এই প্রতিষ্ঠানের। ২০১৬-১৭ অর্থ বছরে প্রতিষ্ঠানটি ৮৬৯ মিলিয়ন রুপি প্রিমিয়াম সংগ্রহ করেছে, আগের বছরে যা ছিল ৮৬৮ মিলিয়ন রুপি। (সূত্র: হিমালয়ান টাইমস)