প্রবাল প্রাচীর সুরক্ষায় স্বাস্থ্য বীমা

ইন্টারন্যাশনাল ডেস্ক: গাড়ি বীমা, বাড়ি বীমা, জীবন বীমা- সবই পরিচিত। মানুষের স্বাস্থ্য সুরক্ষায় বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেয়েছে স্বাস্থ্য বীমা। কিন্তু সাগরতলের প্রচাল প্রাচীরের জন্য বীমা, তাও আবার স্বাস্থ্য বীমা- এটা ক'জনের জানা? শুনতে অবাক লাগলেও আগামী সেপ্টেম্বর মাসেই চালু হচ্ছে এই স্বাস্থ্য বীমা। প্রথমবারের মতো মেসো-আমেরিকান প্রবাল প্রাচীরের জন্য এটি চালু করা হচ্ছে।

গ্রেট বেরিয়ার রিফের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রবাল প্রাচীর ক্যারিবিয়ান সমুদ্রের মেসো-আমেরিকান রিফ। ৯৬৫ কিলোমিটার বিস্তৃত এ প্রবাল প্রাচীরের শুরুটা উত্তর মেক্সিকোর কানকুনে। সেখান থেকে মেক্সিকো, বেলিজ, গুয়াতেমালা ও হন্ডুরাসের দক্ষিণ-পূর্ব উপকূল পর্যন্ত প্রসারিত। প্রবাল প্রাচীরটি জলজ প্রাণীদের বিশাল আশ্রয়স্থল। লাখ লাখ পর্যটক উষ্ণ সমুদ্রস্নান ও স্কুবা ডাইভিং করতে বেলে-সাদা ক্যারিবিয়ান সৈকতে ভিড় জমান।

প্রাথমিকভাবে মেক্সিকোর দক্ষিণ-পূর্ব অঞ্চলের পর্যটন শহর কানকুনের উপকূলে অবস্থিত ৪০ মাইল প্রসারিত প্রবাল প্রাচীরের জন্য এই স্বাস্থ্য বীমা চালু করা হচ্ছে। ন্যাচার কনসারভেন্সি (টিএনসি) এবং পুনর্বীমা কোম্পানি সুইস রি এজি'র দ্বারা এটি পরিচালিত হবে। জলবায়ু পরিবর্তনের সাথে সম্পর্কিত ক্ষতি থেকে প্রবাল প্রাচীর এবং এর আশপাশের ব্যবসা-বাণিজ্যের সুরক্ষায় সাহায্য করবে এই বীমা পলিসি।  

প্রবাল প্রাচীর সুরক্ষার এই স্বাস্থ্য বীমা পলিসির গ্রাহকরা হচ্ছেন মেক্সিকোর কানকুন ও পুয়ের্তো মোরেলসে সমুদ্র সৈকতের স্থানীয় হোটেল এবং পর্যটন সংস্থাগুলো, যারা প্রবাল প্রাচীরের পর্যটন ব্যবসা থেকে প্রাপ্ত অর্থ এবং ঝড় থেকে সুরক্ষার ওপর নির্ভরশীল। তারা সরকার-নিয়ন্ত্রিত রিফ অ্যান্ড বিচ রিসেলিয়েন্স এবং বীমা তহবিলে পলিসির প্রিমিয়াম প্রদান করবে। ঝড় ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে প্রবাল প্রাচীর ও সৈকত ক্ষতিগ্রস্ত হলে এসব মেরামতের জন্য তারা ক্ষতিপূরণ পাবেন।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বীমা প্রিমিয়ামের যৌথ অর্থ দাঁড়াবে বছরে ১ মিলিয়ন মার্কিন ডলার থেকে ৭ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে এবং দাবি পরিশোধের অর্থের পরিমাণ দাঁড়াবে বছরে ২৫ মিলিয়ন মার্কিন ডলার থেকে ৭০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে। আগামী সেপ্টেম্বর থেকে বীমা পলিসি কার্যকর হবে এবং জানুয়ারি থেকে শুরু হবে পূর্ণ কভারেজ।

এই বীমা পলিসি পরিচালনায় সহযোগিতা করছেন সুইস রি নর্থ আমেরিকা'র হেড অব গ্লোবাল পার্টনারশিপ আলেক্স কাপলান। তিনি বলেন, এটা হচ্ছে প্যারামেট্রিক ইন্স্যুরেন্স পলিসি, যা বীমার অর্থ পরিশোধের সময় ঘটনার একটি প্রাকৃতিক বৈশিষ্ট যেমন- ঢেউ বা বৃষ্টিপাতকে বিকল্প হিসেবে ব্যবহার করে। তিনি আরো বলের, এখানে উদ্ভাবনটি মূলত বীমা ব্যবস্থা নয়, ধারণা। ধারণাটা হচ্ছে যে, আপনি এমন কোনও জিনিসকে বীমাবৃত করছেন যে জিনিসটি প্রকৃতপক্ষে কারো মালিকানাধীন নয় এবং এটি তার পিছনে থাকা মূল্যবান সম্পদকে রক্ষা করে।