বিকল্প সম্পদে ঝুঁকছে বীমা ব্যবসায়ীরা

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিনিয়োগ থেকে প্রাপ্ত আয়ের পরিমাণ আরো বাড়াতে বিকল্প সম্পদের কথা বিবেচনা করছে বীমা কোম্পানিগুলো। এটাকে তারা এখন আয় বৃদ্ধির প্রধান উপাদান বলেও মনে করছে। বীমা কোম্পানিগুলোর ওপর পরিচালিত এক জরিপে এমটাই জানা গেছে।

ব্ল্যাকরক নামক একটি প্রতিষ্ঠান পরিচালিত ওই জরিপে ৩০০ বীমা কোম্পানির জ্যেষ্ঠ নির্বাহী অংশ নেন। তাদের ৮৪ শতাংশ জানিয়েছেন, বীমা কোম্পানিগুলো গতানুগতিক সম্পদ শ্রেণী থেকে দূরে সরে যাচ্ছে এবং বর্তমানে রিটার্ন বাড়ানোর জন্য বেসরকারি বাজার বা বিকল্প সম্পদের সাথে জড়িত হচ্ছে।

উত্তরদাতা নির্বাহীদের ৪১ শতাংশেরও বেশি জানিয়েছেন, ক্রমবর্ধমান বৈশ্বিক অনিশ্চয়তা, নিয়ন্ত্রক চ্যালেঞ্জ এবং তীব্র অবলিখন প্রতিযোগিতার মধ্যেও তারা তাদের মুনাফার পরিমাণ বৃদ্ধি করার জন্য চাপের মধ্যে রয়েছেন।

আর্থিক পরিকল্পনা ও বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের ওই জরিপে অংশ নেয়া জ্যেষ্ঠ নির্বাহীদের প্রায় দুই-তৃতীয়াংশ আরো বলেছেন যে, বিনিয়োগ তালিকা পুনর্বিবেচনা করা তাদের ব্যবসার ভবিষ্যৎ লাভজনকতা বজায় রাখার জন্য অত্যাবশ্যক হবে।

ব্ল্যাকরক এর আন্তর্জাতিক বীমা সম্পদ ব্যবস্থাপনা ব্যবসার প্রধান ডেভিড লোমাস বলেছেন, সার্বিক মুনাফার একটি বড় উৎস হিসেবে বীমা কোম্পানিগুলো বিনিয়োগ তালিকা এবং কার্য সম্পাদনের ওপর অনেক বেশি মনোযোগ নিবদ্ধ করছে। (সূত্র: এইএএন)