স্বাস্থ্য বীমা ইস্যুতে বিকল্প পথে ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক: স্বাস্থ্য বীমা ইস্যুতে বিকল্প পথে হাঁটতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প। ওবামাকেয়ার বাতিল করতে না পেরে এবার তিনি আইনটির কিছু বিধান তুলে দেয়ার উদ্যোগ নিয়েছেন। এজন্য আগামী সপ্তাতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প।

ট্রাম্প প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। শনিবার ওই কর্মকর্তা জানিয়েছেন, নাগরিকদের জন্য বীমা সুবিধা বাড়ানো এই আদেশের উদ্দেশ্য। এতে কম প্রিমিয়ামে স্বাস্থ্য বীমা গ্রহণ ও বিধি সহজ করার পথ উন্মোচনে সংস্থাগুলোকে বিস্তারিত নির্দেশনা দেয়া হতে পারে।

দেশজুড়ে সরকারী মাধ্যমে বীমা বিক্রির অনুমোদন দেয়ার যে পদক্ষেপ, তা এই নির্বাহী আদেশের মাধ্যমে বাস্তবায়িত হবে। জনগণের জন্য স্বাস্থ্য বীমা গ্রহণ সহজসাধ্য করার জন্য স্বাস্থ্য ও মানবসেবা, শ্রম এবং রাজস্ব বিভাগকে নির্দেশনা দেবেন ট্রাম্প। এই আদেশ নাগরিকদের অল্প খরচে স্বল্প মেয়াদী স্বাস্থ্য বীমা গ্রহণের সুযোগ করে দেবে।

এজন্য এরিসা হিসেবে পরিচিত এমপ্লয়ি রিটায়ারমেন্ট ইনকাম সিকিউরিটি অ্যাক্ট-এ পরিবর্তন তথা আইনী পরিবর্তনের বিষয়টি শ্রম বিভাগকে দেখতে হতে পারে। নতুন বিধিমালার মাধ্যমে ব্যক্তিগত অথবা কয়েকজন মিলে অ্যাসোসিয়েশন হেলথ প্ল্যানে অংশ গ্রহণ করতে পারবে এবং তাদেরকে বীমা কাভারেজ দিতে বড় নিয়োগকর্তা হিসেবে বিবেচনা করা হবে।

এরআগে কয়েক দফা ওবামাকেয়ার তথা অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট বাতিলের প্রচেষ্টা চালান ট্রাম্প, তবে সফল হতে পারেননি। মার্কিন কংগ্রেসের নিম্মকক্ষে ট্রাম্প এর নতুন স্বাস্থ্যসেবা বিল সামান্য ব্যবধানে পাস করলেও কংগ্রেসে তোলার পর নিজ দলে বিরোধিতায় ভোটাভুটিতে হারের শঙ্কায় সেটি প্রত্যাহার করে নেন। ওবামাকেয়ার বাতিল করা ছিল ট্রাম্পের অন্যতম প্রধান নির্বাচনী প্রতিশ্রুতি।

উল্লেখ্য, ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বারাক ওবামা তার নির্বাচনী ইশতেহারে স্বাস্থ্যসেবাকে সাধারণ মানুষের নাগালের মধ্যে এনে দেয়ার অঙ্গীকার করেছিলেন। স্বাস্থ্যসেবা নীতি ও পদ্ধতিতে বীমা শিল্পের ব্যবহারের চমক দেখিয়ে আমেরিকানদের মন জয় করেন ওবামা। ক্ষমতায় এসে চালু করেন প্যাশেন্ট প্রোটেকশন অ্যান্ড অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট (পিপিএসিএ) । যা পরিচিতি লাভ করে  ‘ওবামাকেয়ার’ নামে।

স্বাস্থ্যসেবা শিল্প পুনর্গঠন করতে ২০১০ সালের ২৩ মার্চ প্রেসিডেন্ট ওবামার দ্বারা অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট আইনে পরিণত হয়। আর ২০১২ সালের ২৮ জুন সুপ্রীমকোট এটিকে স্বীকৃতি দেয়। ওবামাকেয়ারের উদ্দেশ্য হলো- সাশ্রয়ী মূল্যে মানসম্মত স্বাস্থ্যবীমায় আমেরিকানদের আরো প্রবেশাধিকার দেয়া এবং দেশের স্বাস্থ্যসেবার ক্রমবর্ধমান খরচ কমানো।