ক্যালিফোর্নিয়ায় দাবানলে ৯.৪ বিলিয়ন মার্কিন ডলার বীমা দাবি উত্থাপন

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভয়াবহ দাবানলে শুধুমাত্র উত্তর ক্যালিফোর্নিয়াই পুড়ে যায়নি, মারাত্মক ঝাঁকুনি দিয়েছে বীমাখাতেও। এ পর্যন্ত ৯.৪ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বীমা দাবি উত্থাপন করেছে ক্ষতিগ্রস্তরা। এই স্টেটের বীমা নিয়ন্ত্রক সংস্থার শীর্ষ এক কর্মকর্তা বরাত দিয়ে সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে গণমাধ্যম।

মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় এই রাজ্যে গত ৮ অক্টোবর ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে। রাজ্যের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এই দাবানলে নিহতের সংখ্যা ৪৪। ক্ষতিগ্রস্ত হয়েছে হাজারো স্থাপনা। কয়েক লাখ মানুষ বাস্তুহারা। সর্বশেষ গত সোমবার ক্যালিফোর্নিয়ায় এবং মঙ্গলবার সেলমার এলাকায় নতুন করে ছড়িয়ে পড়েছে দাবানল।

২৬০টির বেশি বীমা কোম্পানির কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ইন্স্যুরেন্স জানিয়েছে, ১ ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্ত ২১ হাজার বাড়ি, ২৮ হাজার ব্যবসা প্রতিষ্ঠান ও ৬ হাজার ১শ'র বেশি ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ি এবং কৃষি যন্ত্রসহ ৭৮৮টি অন্যান্য যন্ত্রপাতির বীমা দাবি উত্থাপিত হয়েছে।

ক্যালিফোর্নিয়া কমিশনার ডেভ জনস বুধবার জানিয়েছেন, গত অক্টোবরের দাবানলে বীমাকৃত সম্পদের ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৯.৪ বিলিয়ন মার্কিন ডলার। তবে সর্বশেষ তথ্যে এই ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে। রাজ্যের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এবং ব্যয়বহুল এই দাবানলে ক্ষতির হিসাব এখনো চলছে।

এদিকে এফবিআই জানিয়েছে, দাবানল ত্রাণ তৎপরতায় সম্ভাব্য জালিয়াতি তদন্তে স্টেট ও স্থানীয় বিভিন্ন সংস্থার সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এই টাস্কফোর্স বছরের শুরুর দিকে টেক্সাস, ফ্লোরিডা এবং পুয়ের্তো রিকোর হারিকেনসহ অন্যান্য সাম্প্রতিক দুর্যোগে জালিয়াতি সম্পর্কে গোয়েন্দা তথ্য ব্যবহার করবে বলে জানিয়েছে এফবিআই এর সান ফ্রান্সিসকো বিভাগ।