বিউটি পার্লারের সেবার মান বাড়াতে বীমা

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিউটি পার্লারের সেবার মান বাড়াতে বীমা সুবিধা গ্রহণ করছে হংকং এর পার্লার ব্যবসায়ীরা। এরইমধ্যে বীমা কোম্পানির সঙ্গে এ বিষয়ে চুক্তিও করেছে হংকং বিউটি ইন্ডাস্ট্রি ইউনিয়ন। সরকারিভাবে স্বীকৃত ক্ষুদ্র ও মাঝারি ধরণের বিউটি পার্লারগুলোকে বীমা কভারেজ প্রদান করা হবে।

বিউটি ইন্ডাস্ট্রি ইউনিয়ন'র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জয়েস সাং যু জানিয়েছেন, এর আগে কখনো বিউটি পার্লারগুলোর জন্য বীমা পরিকল্প ছিল না। সৌন্দর্য বর্ধন প্রক্রিয়ায় যদি কেউ ক্ষতিগ্রস্ত হন সেক্ষেত্রে এই প্রকল্পের মাধ্যমে ভোক্তা অধিকার রক্ষা করা হবে।

বর্তমানে বিউটি ইন্ডাস্ট্রি ইউনিয়নের ২ হাজার থেকে ৩ হাজার সদস্যর রয়েছে। যাদের সবাই বিউটি পার্লারগুলোতে অনুশীলন করছেন। সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

চলতি বছরের প্রথম ১০ মাসে হংকং এর বিউটি সার্ভিস খাতের বিরুদ্ধে তথা প্রসাধন ও অঙ্গসজ্জার দোকানগুলোর বিরুদ্ধে সন্দেহজনক অবৈধ বাণিজ্য চর্চার ৪১১টি অভিযোগ এসেছে কাস্টম অ্যান্ড এক্সাইজ ডিপার্টমেন্টে। এ প্রেক্ষিতে পার্লারগুলোর সেবার মান বাড়াতে বীমা কভারেজ গ্রহণ করা হচ্ছে।

পার্লারগুলোর বীমা কভারেজ প্রদান করবে চাব (Chubb) । যেসব বিউটি পার্লারের উপার্জন বছরে ৫০ মিলিয়ন হংকং ডলারের কম তাদেরকে এ কভারেজ দেয়া হবে। বীমা অংকের ওপর ভিত্তি করে পার্লারগুলোকে ১০ হাজার থেকে ৫০ হাজার হংকং ডলার প্রিমিয়াম প্রদান করতে হবে। এ পরিকল্পে অংশগ্রহণকারী পার্লারকে কমপক্ষে ৩ মিলিয়ন হংকং ডলারের বীমা করতে হবে।

ইন্স্যুরেন্স ট্রেইনিং বোর্ড অব ভোকেশনাল ট্রেনিং কাউন্সিলের চেয়ারম্যান ও ইন্স্যুরেন্স ব্রোকার অ্যাগনেস কুন ওয়ু কাম-ওই জানিয়েছেন, বিউটি পার্লার খাতের বেশিরভাগ কার্যপ্রণালী অন্তর্ভুক্ত করেছে এই বীমা প্রকল্প... যদি চিকিৎসা প্রক্রিয়ার সার্থে সম্পৃক্ত হয় তাহলে বুটোক্স ইনজেকশনের মতো বিষয়গুলোও এর আওতায় আসতে পারে।

বিউটি ইন্ডাস্ট্রি ইউনিয়ন'র বীমা পরিকল্পের উন্নয়নে সহযোগিতা করছেন অ্যাগনেস কুন। তিনি আরো জানান, অতীতে বিউটি পার্লারগুলো যথাযথভাবে পরিচালিত হয়নি। ফলে পার্লারগুলোর এককভাবে বীমা কভারেজ গ্রহণ করা কঠিন ছিল। নতুন এই প্রকল্পের অধীনে পার্লারগুলোকে বীমা সুবিধা নেয়ার আগে বিউটি ইন্ডাস্ট্রি ইউনিয়ন'র দ্বারা মানসম্মত সৌন্দর্য সেবা প্রদানকারি হিসেবে স্বীকৃতি পেতে হবে।