ফিলিপাইনের ৫ নন-লাইফ বীমা কোম্পানি বন্ধ ঘোষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক: ফিলিপাইনে ৫টি নন-লাইফ বীমা কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে দেশটির বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স কমিশন (আইসি) । বীমা কোম্পানিগুলোর জন্য নির্ধারিত সর্বনিম্ন মূলধনের শর্ত পূরণে ব্যর্থ হওয়া সম্প্রতি এগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।

কোম্পানিগুলো হলো- ফার্স্ট ইন্টিগ্রেটেড বন্ডিং এন্ড ইন্স্যুরেন্স কোম্পানি, ইনভেস্টরস অ্যাস্যুরেন্স করপোরেশন, মেট্রোপলিটন ইন্স্যুরেন্স কোম্পানি, প্লারিডেল সুরেটি এন্ড ইন্স্যুরেন্স কোম্পানি এবং প্রিমিয়ার ইন্স্যুরেন্স এন্ড সুরেটি করপোরেশন। স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ইন্স্যুরেন্স কমিশনার ডেনিস ফিউনা জানিয়েছেন, বিধিবদ্ধ নিয়মানুসারে সর্বনিম্ন প্রকৃত মূলধনের শর্ত পূরণে অক্ষমতার কারণে ওই ৫টি বীমা কোম্পানি কনসারভেটরশিপ বা দায় পরিশোধ সামর্থকারী সংস্থার অধীনের রাখা হয়েছে। ২০১৬ সাল থেকে বীমা কোম্পানির সর্বনিম্ন মূলধন করা হয় ৫৫০ মিলিয়ন পেসো বা ১০.৫৬ মিলিয়ন মার্কিন ডলার।

ডেনিস ফিউনা এও জোর দিয়েছিলেন যে, দুর্বল আর্থিক অবস্থার কারণে কোম্পানিগুলোকে বন্ধ করা হয়নি। বন্ধ ঘোষণা করার সময় প্রতিটি বীমা কোম্পানির জন্য কনসারভেটর বা দায় পরিশোধ সামর্থকারী সংস্থা নিয়োগ করে ইন্স্যুরেন্স কমিশনার। কনসারভেটর ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে।

কনসারভেটর নিয়োগের পর বীমা কোম্পানিগুলোকে নতুন পলিসি ইস্যু না করতে নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে নতুন যেসব পলিসি ইস্যু করা হয়েছে সেগুলো জব্ধ করা বা যেকোন ধরণের পলিসি নবায়ন না করতে নির্দেশ দেয়া হয়েছে। এমনটাই জানিয়েছেন ফিলিপাইনের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থার প্রধান।