বীমাখাতের উন্নয়নে সব ধরণের সহযোগিতা করবে সরকার

নিজস্ব প্রতিবেদক:দেশের বীমাখাতের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সকল ধরণের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আশাদুল ইসলাম। বাংলাদেশ ইন্স্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট (বিআইএসডিপি)’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

আজ বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। অনুষ্ঠানে বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের এক্টিং কান্ট্রি ডাইরেক্টর সঞ্জয় শ্রীভাস্তভা, আইডিআরএ’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী, বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন উপস্থিত ছিলেন।

বীমাখাত উন্নয়নের এ প্রকল্প উদ্বোধন করতে পেরে আনন্দ প্রকাশ করেন সচিব আশাদুল ইসলাম। তিনি বলেন, আমার আত্মবিশ্বাস এ প্রকল্প সফল হবে। মোবাইল এ্যাপস’র মাধ্যমে মানুষের কাছে বীমার সুবিধা তুলে ধরা হবে। তাছাড়া জনগণকে কিভাবে বীমার সুবিধা দেয়া যায় বিষয়টি নিয়ে আইডিআরএ কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলফা ইন্স্যুরেন্সের চাকরি করতেন বলে জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। তিনি বলেন, যে দেশে ইন্স্যুরেন্স যত শক্তিশালী সে দেশের অর্থনীতি তত শক্তিশালী। অটোমেশনের মাধ্যমে বীমা সেবা দেয়া যাবে বলেও জানান বিআইএ প্রেসিডেন্ট।

আইডিআরএ’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান বলেন, বীমাখাতের ওপর মানুষের আস্থা ছিল না। তবে আনুষ্ঠানিকভাবে বীমা দাবির চেক বিতরণ করায় জনগণের মাঝে এখন আস্থা তৈরি হয়েছে। তিনি আরো বলেন, বিশ্ব ব্যাংকের এই প্রকল্পের মাধ্যমে এখন সকল বীমা কোম্পানি অনলাইন সেবার আওতায় চলে আসবে। যা গ্রাহক সেবা তরান্বিত করবে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের এক্টিং কান্ট্রি ডাইরেক্টর সঞ্জয় শ্রীভাস্তভা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেবিসি’র চেয়ারম্যান ড. সেলিনা আফরোজা, এসবিসি’র চেয়ারম্যান প্রফেসর শিবলী রোবায়েত-উল-ইসলাম, বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন, ইআরডি’র এডিশনাল সেক্রেটারি মাহমুদা বেগম।

এ ছাড়াও অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য গকুল চাঁদ দাস। প্রকল্পের ওপর আলোচনা রাখেন বিআইএসডিপি’র প্রজেক্ট ডাইরেক্টর মো. নায়েব আলী মণ্ডল এবং বিশ্বব্যাংকের বিআইএসডিপি’র টাস্ক টিম লিডার সেরাপ ওগুজ গোনুলাল।