বছরের প্রথমার্ধে লাইফ বীমায় ৭ লাখ ২০ হাজার নতুন গ্রাহক

নিজস্ব প্রতিবেদক: ২০১৮ সালের প্রথমার্ধে দেশের লাইফ বীমাখাতে ৭ লাখ ১৯ হাজার ৯২৩ জন নতুন গ্রাহক তৈরি হয়েছে। আর সচল পলিসির সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২৭ লাখ ৫৬ হাজার ৯৪৫টি। বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ তথ্য প্রকাশ করেছে।

২০১৮ সালের ১ এপ্রিল হতে ৩০ জুন পর্যন্ত দেশের লাইফ ও নন-লাইফ বীমাকারীর ব্যবসার দক্ষতার মূল্যয়ন শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। তবে নতুন পলিসি ইস্যুর তুলনায় পলিসি তামাদির সংখ্যা বেশি হওয়ায় এটাকে বীমা শিল্পের বিকাশে প্রধান অন্তরায় বলে উল্লেখ করেছে আইডিআরএ।

বীমা কোম্পানিগুলোর দেয়া তথ্যের ভিত্তিতে তৈরি করা দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুসারে, জানুয়ারি থেকে মার্চ এই ৩ মাসে অর্থাৎ প্রথম প্রান্তিকে ২ লাখ ৯৭ হাজার ৫১৪টি নতুন পলিসি ইস্যু হয়েছে। আর দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত নতুন পলিসি ইস্যু হয়েছে ৪ লাখ ২২ হাজার ৪০৯টি।

প্রতিবেদন অনুসারে, লাইফ বীমাখাতে বছরের প্রথমার্ধে সবেচেয়ে বেশি সংখ্যক নতুন পলিসি ইস্যু করেছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটি প্রথম প্রান্তিকে ৯৫ হাজার ২০৪টি এবং দ্বিতীয় প্রান্তিকে ৯১ হাজার ৩৫১টি নতুন পলিসি ইস্যু করেছে। অর্থাৎ চলতি বছরের প্রথমার্ধে কোম্পানিটি ১ লাখ ৮৬ হাজার ৫৫৫টি নতুন গ্রাহক তৈরি করেছে।

এ ছাড়াও মেটলাইফ প্রথম প্রান্তিকে ৭০ হাজার ৯৭টি ও দ্বিতীয় প্রান্তিকে ৪৯ হাজার ৯৪৪টি, ডেল্টা লাইফ প্রথম প্রান্তিকে ২৪ হাজার ৭৩৪টি ও দ্বিতীয় প্রান্তিকে ৬০ হাজার ৩৯০টি, বায়রা লাইফ প্রথম প্রান্তিকে ২ হাজার ১৫০টি ও দ্বিতীয় প্রান্তিকে ৭২ হাজার ৮০০টি এবং ফারইষ্ট ইসলামী লাইফ প্রথম প্রান্তিকে ১১ হাজার ৮৪টি ও দ্বিতীয় প্রান্তিকে ৩৩ হাজার ২৭১টি নতুন পলিসি ইস্যু করেছে।