মন্দা চলছে ফারইস্ট ইসলামী লাইফে

নিজস্ব প্রতিবেদক: ব্যবসায় মন্দাবস্থা চলছে দেশের বৃহৎ ইসলামী জীবন বীমা কোম্পানি হিসেবে খ্যাত ফারইস্ট ইসলামী লাইফে। ২০১৮ সালে কোম্পানির নতুন প্রিমিয়াম সংগ্রহ কমেছে ২৯ কোটি টাকা। অথচ গত ৫ বছরে কখনোই কমেনি কোম্পানিটির প্রথম বর্ষ প্রিমিয়াম আয়।

এর আগে ২০০৯ সালে ৩৪০ কোটি ৯৭ লাখ টাকা প্রথম বর্ষ প্রিমিয়াম আয় করে এ কোম্পানি। এরপর থেকে ধারাবাহিকভাবে তা কমতে থাকে। ২০১৩ সালে কোম্পানিটির প্রথম বর্ষ প্রিমিয়াম আয় দাঁড়ায় ১৪১ কোটি ৬২ লাখ টাকা। এরপর আবারও বাড়তে শুরু করে এর প্রিমিয়াম আয়। তবে প্রতিবেদন অনুযায়ী, বৃদ্ধির এ ধারা ২০১৮ সালে এসে আবারও কমতে শুরু করেলো।

ব্যবসায়িক প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৮ সালে কোম্পানিটির প্রথম বর্ষ প্রিমিয়াম আয় হয়েছে ৩৫০ কোটি ৫৩ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ৩৭৯ কোটি ৫২ লাখ টাকা। সর্বশেষ হিসাব বছরে এ কোম্পানির মোট প্রিমিয়াম আয় হয়েছে ১ হাজার ৫৮ কোটি টাকা।

বিগত বছরগুলোর আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, ২০১৪ সালে ১৮৯ কোটি টাকা প্রথম বর্ষ প্রিমিয়াম আয় করেছে এ কোম্পানি। যা ২০১৫ সালে এসে দাঁড়ায় ২৫৬ কোটি টাকায়। ২০১৬ সালে ৩২২ কোটি টাকা প্রথম বর্ষ প্রিমিয়াম আয় করে ফারইস্ট ইসলামী লাইফ।

কোম্পানিটির নতুন প্রিমিয়াম সংগ্রহই শুধু কমেনি। ২০১৭ সালের নতুন সংগ্রহ করা প্রিমিয়াম থেকে ২য় বর্ষের নবায়ন সংগ্রহ হয়েছে মাত্র ১৯০ কোটি ৭২ লাখ টাকা। যা প্রথম বর্ষ প্রিমিয়ামের অর্ধেক।

আইডিআরএর কাছে পাঠানো প্রতিবেদন অনুসারে, বিনিয়োগ ও জীবন বীমা তহবিলও কমেছে কোম্পানিটির। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেষে ফারইস্ট লাইফের মোট বিনিয়োগ দাঁড়িয়েছে ২ হাজার ৪০৯ কোটি টাকা। যা ২০১৭ সালে ছিল ২ হাজার ৫৭১ কোটি ৪৪ লাখ টাকা। এদিকে, গত বছর কোম্পানিটির জীবন বীমা তহবিলা দাঁড়িয়েছে ৩ হাজার ৩৩০ কোটি ৪৩ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ৩ হাজার ৩৪৪ কোটি ৭৫ লাখ টাকা।