২৮ বীমা কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্তির নির্দেশ, ব্যর্থ হলে লাইসেন্স স্থগিত

নিজস্ব প্রতিবেদক: ডিসেম্বরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হলে লাইসেন্স স্থগিত করা হবে। এরপরও বেঁধে দেয়া সময়ের মধ্যে তালিকাভুক্ত হতে না পারলে লাইসেন্স বাতিল করা হবে। এমনটাই ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ৭৮টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যান ও মূখ্য নির্বাহী কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এ সময়ে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আগামী অক্টোবর থেকে এ হিসাব ধরা হবে। তিন মাসের মধ্যে পুঁজিবাজারে না আসলে তাদের লাইসেন্স প্রাথমিকভাবে স্থগিত করা হবে। প্রয়োজনে লাইসেন্স বাতিল করা হবে। তিন মাস শুরু হবে অক্টোবরের ১ তারিখ থেকে।

অর্থমন্ত্রী আরো বলেন, সরকার লাইসেন্স দেয়ার সময় আইন করে দিয়েছিল ৩ বছরের মধ্যে পুঁজিবাজারে আসার। কোনো কোম্পানি আইন লঙ্ঘন করলে তা মেনে নেয়া যায় না। এ ক্ষেত্রে কঠোর হতে হবে।

উল্লেখ্য, দেশে ৭৬টি বেসরকারি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি ব্যবসা করছে। এরমধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে ৪৭টি কোম্পানি। আর মেটলাইফ বাদে ২৮টি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। এরমধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠনের পর ২০১৩ সালে ২টি নন-লাইফ বীমা কোম্পানি এবং ১৪টি লাইফ বীমা কোম্পানির অনুমোদন দিয়েছে সরকার।