মূখ্য নির্বাহীর জন্য আবেদন করে ভারপ্রাপ্ত পদে বেতন নিলে মানিলন্ডারিং

নিজস্ব প্রতিবেদক: মূখ্য নির্বাহী কর্মকর্তা পদে আবেদনকারী ব্যক্তি ওই পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। ভারপ্রাপ্ত পদে দায়িত্ব পালন করে কেউ বেতন-ভাতা গ্রহণ করলে তা অবৈধ ও আইনের লঙ্ঘন এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের পরিপন্থী। এ ছাড়াও মূখ্য নির্বাহী কর্মকর্তারা ‘ব্যবস্থাপনা পরিচালক’ পদ ব্যবহার করতে পারবেন না বলেও নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

বীমা কোম্পানিগুলোকে মঙ্গলবার পাঠানো এক চিঠিতে নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অনেক বীমা কোম্পানি তাদের মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ প্রদানের ক্ষেত্রে বীমা আইন, ২০১০ এর ধারা-৮০ ও মূখ্য নিবার্হী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা, ২০১২ এর বিধান এবং কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সার্কুলার নং জিএডি-১৩/২০১৫ এ প্রদত্ত নির্দেশনা যথাযথভাবে পরিপালন না করে লঙ্ঘন করছে, যা বীমা আইনের বিধান অনুযায়ী গুরুতর অপরাধ।

আইডিআরএ বলছে, মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানের প্রবিধি-৪ এর উপ-প্রবিধি ৫ মোতাবেক পরিচালনা পর্ষদের কোন প্রস্তাবিত ব্যক্তির নিয়োগ প্রস্তাব বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর নিয়োগ নবায়ন প্রস্তাব কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন না হওয়া পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়মিত দায়িত্ব পালন করে বেতন ভাতাদিসহ অন্যান্য সুযোগ সুবিধা গ্রহণ করতে পারেন না।

এক্ষেত্রে কর্তৃপক্ষের সার্কুলার নং জিএডি ১৩/২০১৫ অনুযায়ী মূখ্য নির্বাহী কর্মকর্তার চুক্তির মেয়াদ শেষ হওয়া বা চুক্তি বাতিলপূর্বক পদত্যাগ করা বা কোম্পানি কর্তৃক অপসারণ হওয়ার কারণে পদ শূন্য হলে পরিচালনা পর্ষদ কোম্পানির দৈনন্দিন কার্যক্রম পরিচালনার লক্ষ্যে উক্ত শূন্য পদে সংশ্লিষ্ট কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্নপদে নিয়োজিত যোগ্যতা সম্পন্ন কর্মকর্তাকে তার বর্তমান দায়িত্বের পাশাপাশি ভারপ্রাপ্ত মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে অতিরিক্ত দায়িত্ব দিতে পারবেন, তবে এর মেয়াদ ৩ মাসের অধিক হবে না।

আইডিআরএ পরিচালক (উপসচিব) কামরুল হক মারুফ স্বাক্ষরিত ওই চিঠিতে আরো বলা হয়েছে, অনেক বীমা কোম্পানি একই সাথে মূখ্য নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক পদ ব্যবহার করে থাকে যা বীমা আইন ২০১০ এর ৮০ ধারার পরিপন্থী। কারণ বীমা আইনে শুধু মূখ্য নির্বাহী কর্মকর্তার বিধান রয়েছে এবং সে মোতাবেক কর্তৃপক্ষ অনুমোদনও প্রদান করে। ব্যবস্থাপনা পরিচালক পদটি শুধু বীমা করপোরেশন আইন, ২০১৯ অনুসারে সাধারণ বীমা করপোরেশন ও জীবন বীমা করপোরেশনের ক্ষেত্রে প্রযোজ্য।