বীমা এখনো জনগণের দোরগোড়ায় পৌঁছায়নি: হুমায়ুন কবির

নিজস্ব প্রতিবেদক: অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব মো. হুমায়ুন কবির বলেছেন, বীমা এখনো জনগণের দোরগোড়ায় পৌঁছায়নি। বর্তমান সরকার ও আইডিআরএ’র যে টিম রয়েছে তারা এ জন্য কাজ করছেন।

তিনি বলেন, গত তিন বছর ধরে আমি এ মন্ত্রণালয়ে কাজ করছি। এ পর্যন্ত এই ৩ বছরে ২৪টি বিধি-প্রবিধান প্রণয়ন করা হয়েছে। বীমা নীতিমালা ২০১৪ আগেই প্রণয়ন করা হয়েছিল। সেগুলো বাস্তবায়নে কাজ করছে। আইডিআরএ’র এই টিম বীমার মেসেজ মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য ফেসবুক থেকে শুরু করে বিভিন্নভাবে চেষ্টা করছে।

খুলনা সার্কিট হাউজ ময়দানে দু’দিনব্যাপী বীমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা-৩ আসনের সংসদ সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব হুমায়ুন কবির বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেকে বীমা পরিবারের সদস্য বলে ভাবেন। কারণ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে তৎকালিন পূর্ব পাকিস্তানের পূর্বাঞ্চল প্রধান হিসেবে যোগদান করেন।

হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধুর ব্যবহার্য এসব জিনিষপত্র সাধারণ বীমা করপোরেশনে রাখা আছে। এ বছর ১ মার্চ জাতীয় বীমা দিবস মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। সেটা আমরা ওইদিন উদ্বোধন করব এবং সাধারণ বীমা করপোরেশনের যাদুঘরে সুরক্ষিত করে রাখা হবে জাতির পিতা এক সময় এই পেশায় সংযুক্ত ছিলেন তা স্বরণ করে রাখার জন্য।