অর্থনৈতিক উন্নয়নে বীমার গুরুত্ব প্রথম বুঝতে পেরেছিলেন বঙ্গবন্ধু: শেখ কবির হোসেন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেছেন, যে দেশের বীমাখাত যতো শক্তিশালী সে দেশের অর্থনীতি ততো শক্তিশালী –এটা প্রথম বুঝতে পেরেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর তাই তিনি দেশ স্বাধীন হওয়ার পরপরই বীমাখাতের উন্নয়নে সংস্কারে হাত দেন।

এরপর বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বীমাখাতের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী উদ্যোগ গ্রহণ করেন। আর কোন সরকার বীমাখাতের উন্নয়নে কোন ভূমিকা রাখে নাই। বর্তমান সরকার বীমা আইন পাস করেছে, বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা গঠন করেছে। এছাড়াও বীমাখাতের উন্নয়নে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে।

আগামী ১ মার্চ জাতীয় বীমা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শেখ কবির হোসেন। আজ শনিবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন (ভার্চুয়ালি), অতিরিক্ত সচিব আবদুল্লাহ হারুন বাশার, বিআইএফ’র প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলী প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শেখ কবির হোসেন বলেন, বঙ্গবন্ধু বীমাখাতের সাথে যেভাবে জড়িত, অর্থনীতির আর কোন খাতের সাথে এতো বেশি সম্পৃক্ততা তার নেই। তিনি বীমা পেশার মাধ্যমে তার সংগ্রামী কর্মকাণ্ড চালিয়েছেন। তাই দেশের স্বাধীনতা সংগ্রামে বীমারখাতের বিশেষ অবদান রয়েছে। বঙ্গবন্ধু প্রথম উপলব্ধি করেন, দেশের উন্নয়ন করতে হলে বীমার উন্নয়ন করতে হবে। তাই তিনি খুব অল্প সময়ের মধ্যেই জীবন বীমা করপোরেশন ও সাধারণ বীমা করপোরেশন নামে সরকারি ২টি প্রতিষ্ঠান করেন।

বিআইএ প্রেসিডেন্ট আরো বলেন, যে ঐতিহাসিক মাসে দেশের স্বাধীনতা ঘোষণা করা হয়েছে।  সেই মাসের ১ম দিনটি আমরা বীমা দিবস হিসেবে পেয়েছি। এটা আমাদের জন্য গর্বের। এ জন্য আমাদের দায়িত্বও অনেক। আমি বীমা মালিক ও বীমা পেশাজীবীদের আহবান করবো অর্থনেতিক উন্নয়নে সেবার মানসিকতা নিয়ে কাজ করুন।  আসুন আমরা বীমার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাই।