ইমেজ সংকট দূর করতে গণমাধ্যমকে সম্পৃক্ত করুন: আইডিআরএ চেয়ারম্যান

  নিজস্ব  প্রতিবেদক:বীমাখাতের ইমেজ সংকট দুর করতে হবে।  তা্ই বীমা দাবি নিষ্পত্তির কার্যাক্রমে গণমাধ্যমকে সঙ্গে নিতে হবে। তাহলে সাধারণ মানুষ জানবে বীমা কোম্পানিগুলো গ্রাহকের টাকা পরিশোধ করে।  এতে বীমা গ্রাহকের মাঝে আস্থা ফিরে আসবে।

বীমাখাতে ইমেজ সংকট কাটিয়ে ওঠতে গণমাধ্যমকে সম্পৃক্ত করার তাগিদ দিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী।

আজ বুধববার দুপুরে এক বীমা দাবি নিষ্পত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

একটি বেসরকারী নন-লাইফ বীমা কোম্পানি এ অনুষ্ঠানের আয়োজন করে।

নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান বলেন, বীমা কোম্পানিগুলো ইমেজ সংকটে রয়েছে। গ্রাহকদের মাঝে আস্থার সংকট সৃষ্টি হয়েছ্। এ অবস্থা নন-লাইফ ইন্স্যুরেন্সের চেয়ে লাইফ ইন্স্যুরেন্সে অনেক বেশি। 

কোম্পানিগুলোকে বীমা দাবি পরিশোধের বিষয়ে আরও স্বচ্ছ ও আন্তরিক হতে হবে।  আনুষ্ঠানিকভাবে বীমা দাবি পরিশোধ করার উদ্যোগ নিতে হবে। জনগণকে জানাতে হবে বীমা কোম্পানিগুলো দাবি পরিশোধ করে।  এ প্রচারে প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সহায়তা নিতে হবে।  

এই ইমেজ সংকট দুর করতে আমরা প্রত্যন্ত অঞ্চলে গিয়ে বীমা দাবি পরিশোধ করছি, বললেন তিনি।

তিনি আরো বলেন, বীমা আইন ২০১০ কে কার্যকর করতে ৪৯টি প্রবিধান করতে হবে। এর মধ্য আমরা মাত্র ২০টি প্রবিধান করতে পেরেছি। আশাকরছি শিগগিরই সব প্রবিধান করতেপারব।

এতে বীমা আইন পূরোপূরি কার্যকর করা যাবে। বীমা আইন কার্যকর হলে এ খাতের উন্নয়ন করা সম্ভব, বললেন তিনি।

দেশের আর্থিক খাতে বীমাখাতের অবদান বাড়াতে হলে বীমার উন্নয়ন করতে হবে, মন্তব্য করে তিনি বলেন, জিডিপিতে আমাদের অবদান এক শতাংশের নিচে। আমরা ইমেজ সংকট দূর করতে পারলে জিডিপিতে বড় ধরণের অবদান রাখতে পারব। এ জন্য প্রয়োজন সকলের সহযোগিতা।