গার্ডিয়ান ছাড়া সব কোম্পানির সঙ্গে চুক্তি বাতিল করেছে ফ্রান্সের স্কোর

আবদুর রহমান আবির: দেশের লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স ছাড়া সকল কোম্পানির সঙ্গে পুনর্বীমা চুক্তি বাতিল করেছে ফ্রান্সের স্কোর গ্লোবাল লাইফ।

ব্যবসায় লোকসান হওয়ায় কোম্পানিটি এসব প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিলের নোটিশ দিয়েছে। এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট কোম্পানিগুলোর মূখ্য নির্বাহী কর্মকর্তারা।

তবে চুক্তি বাতিলের নোটিশে কোন কারণ উল্লেখ করেনি স্কোর গ্লোবাল।

গত কয়েক মাস ধরে চুক্তি বাতিলের এসব নোটিশ পাঠাচ্ছে পুনর্বীমা কোম্পানিটি। লাইফ বীমা কোম্পানির মূখ্য নির্বাহীরা ইন্স্যুরেন্সনিউজবিডি'র কাছে এসব তথ্য তুলে ধরেন।

২০১৩ সালে দেশের ১৫টি লাইফ বীমা কোম্পানি অনুমোদন পায়। এসব কোম্পানি শুরু থেকেই ফ্রান্সের স্কোর গ্লোবাল লাইফের সঙ্গে পুনর্বীমা চুক্তি করে আসছে। সিঙ্গাপুর ব্রাঞ্চের মাধ্যমে এসব চুক্তি করে স্কোর।

চুক্তি বাতিল হওয়া কোম্পানিগুলোর মধ্যে মেঘনা লাইফ, হোমল্যান্ড লাইফ, সানলাইফ, জেনিথ ইসলামী লাইফ, ট্রাস্ট ইসলামী লাইফ, আলফা ইসলামী লাইফ, বেস্ট লাইফ, এনআরবি গ্লোবাল লাইফ, প্রোটেক্টিভ লাইফ, মার্কেন্টাইল লাইফ, রূপালী লাইফ, চার্টার্ড লাইফ, সোনালী লাইফ ইন্স্যুরেন্স অন্যতম।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, পুনর্বীমা বাবদ স্কোর যে পরিমাণ প্রিমিয়াম সংগ্রহ করেছিল তার চেয়ে অনেক বেশি পরিমাণে তাদেরকে দাবি পরিশোধ করতে হয়েছে। ফলে লোকসানে পড়ে কোম্পানিটি। স্কোরের চুক্তি বাতিলের মূল কারণ এটাই বলে মনে করেন সংশ্লিষ্টরা।

তবে অনেকের মতে দেশের লাইফ বীমা কোম্পানিগুলোর দুর্বল আর্থিক ভিত্তি, নিম্নমানের বীমা পণ্য, বীমা দাবি নিষ্পত্তিতে অব্যবস্থাপনা ও প্রশাসনিক দুর্বলতার কারণে এসব কোম্পানির সঙ্গে পুনর্বীমা চু্ক্তি ঝুকিপূর্ণ মনের করেই তারা চুক্তি বাতিলের নোটিশ দিয়েছে।

চুক্তি বাতিলের কারণ জানতে পুনর্বীমা কোম্পানি স্কোর গ্লোবাল লাইফ এর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের প্রধান লুইস হেং এর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। লুইস হেং এর ব্যক্তিগত ই-মেইল ঠিকানার পাশাপাশি প্রতিষ্ঠানটির সিঙ্গাপুর শাখার ই-মেইল ঠিকানাতেও বার্তা পাঠানো হয়। তবে দু'দিন পেরিয়ে গেলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যায়নি।

চুক্তি বাতিল করার কারণ জানতে মূখ্য নির্বাহীদের সঙ্গে কথা বলে ইন্স্যুরেন্সনিউজবিডি।

আলাপকালে আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর এন্ড সিইও (ইনচার্জ) মো. আপেল মাহমুদ জানান, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স বাদে সবগুলো কোম্পানিকে চুক্তি বাতিলের নোটিশ পাঠিয়েছে স্কোর গ্লোবাল লাইফ। তবে চুক্তি বাতিলের সুনির্দিষ্ট কোন কারণ তারা উল্লেখ করেনি।

তিনি বলেন, পুনর্বীমা কোম্পানি স্কোর গ্লোবাল লাইফের কাছে আমরা চুক্তি বাতিলের কারণ জানতে চেয়েছিলাম। তখনও তারা সুনির্দিষ্ট কোন কারণ বলেনি। তারা জানিয়েছে, তাদের কোম্পানির নিজস্ব কারণে কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি বাতিল করছে। তবে আগামী জুন পর্যন্ত তারা আমাদের নতুন পলিসির পুনর্বীমা সুবিধা দেবে। যা আগামী বছরের জুন পর্যন্ত বলবত থাকবে।

ব্যক্তিগত অভিমত উল্লেখ করে আপেল মাহমুদ বলেন, বাংলাদেশের বেশিরভাগ বীমা কোম্পানির বীমা অংক তাদের কাছে খুব ছোট মনে হতে পারে। যার কারণে তারা বড় প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে এসব প্রতিষ্ঠানের চু্ক্তি বাতিল করতে পারে। খুব সম্ভবত তারা আফ্রিকা অঞ্চলে দিকে ঝুকছে। তাছাড়া তাদের কোম্পানিতে আন্ডাররাইটিং অফিসার ঘাটতিও থাকতে পারে।

তবে ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) মোহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, প্রিমিয়াম হার দ্বিগুণ করায় আমরা স্কোর গ্লোবাল লাইফের সঙ্গে পুনর্বীমা চুক্তি বাতিল করেছি। তাদের সাথে আমরা আলাপ-আলোচনা করেছিলাম প্রিমিয়াম রেটটা আগের মতোই রাখার জন্য। কিন্তু তারা তাতে রাজি হয়নি। বিধায় আমরা পুনর্বীমা চুক্তি নবায়ন করিনি।

গিয়াস উদ্দিন আরো বলেন, স্কোর গ্লোবালের সঙ্গে আমরা যে রেটে পুনর্বীমা করতাম সেই একই রেটে এখন অন্য কোম্পানিতে পুনর্বীমা করছি। স্কোরের সঙ্গে চুক্তি বাতিলের পর আমরা যুক্তরাজ্য ভিত্তিক পুনর্বীমা কোম্পানি ব্যারেন্টস রি'র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি। তারা আমাদের আগের প্রিমিয়াম রেটেই পুনর্বীমা কভারেজ দিচ্ছে, যুক্ত করেন ট্রাস্ট ইসলামী লাইফের এই মূখ্য নির্বাহী।

গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা এমএম মনিরুল আলম বলেন, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স প্রতিষ্ঠার পর থেকেই অর্থাৎ ২০১৪ সাল থেকে স্কোর গ্লোবাল লাইফের সঙ্গে পুনর্বীমা করা হচ্ছে। এখনও তাদের সঙ্গে নতুন নতুন পুনর্বীমা চুক্তি হচ্ছে। চুক্তি বাতিলের বিষয়ে এখন পর্যন্ত আমাদের সঙ্গে তাদের কোন কথা-বার্তা হয়নি, যুক্ত করেন মনিরুল আলম।

সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা একেএম শরীফুল ইসলাম বলেন, স্কোর গ্লোবাল লাইফের সঙ্গে আমাদের পুনর্বীমা চুক্তি ছিল। কিন্তু কিছু দিন আগে কোন কারণ উল্লেখ না করে চুক্তি বাতিলের কথা জানিয়েছে স্কোর গ্লোবাল কর্তৃপক্ষ। নিয়ম অনুযায়ী চুক্তি বাতিল করার ৩ মাস আগে তারা আমাদের চিঠি দিয়েছে। তাই খুব শিগগিরই আমরা নতুন কোন পুনর্বীমা কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হতে যাচ্ছি।

চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) মো. শহিদুল ইসলাম বলেন, স্কোর গ্লোবাল লাইফের সঙ্গে আমাদের পুনর্বীমা চুক্তি ছিল। সম্প্রতি তারা আমাদের সাথে সেই চুক্তি বাতিল করার কথা জানিয়েছে। তবে চলতি বছরটা তারা আমাদের সাথে থাকার প্রস্তাব করেছে। কিন্তু আমরা আগামী জুন থেকেই তাদের চুক্তি বাতিল কার্যকর করতে যাচ্ছি। খুব শিগগিরই আমরা নতুন কোন পুনর্বীমা কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হব।

জেনিথ ইসলামী লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) এসএম নুরুজ্জামান বলেন, আগামী ৩০ জুনের পর থেকে স্কোর গ্লোবাল লাইফ আমাদের পুনর্বীমা করবে না বলে জানিয়েছে। সম্প্রতি তারা চুক্তি বাতিলের প্রাথমিক নোটিশ পাঠিয়েছে। তবে তারা চুক্তি বাতিলের কোন কারণ উল্লেখ করেনি। আমরা জানতে চাইলেও তারা সে রকম কিছু জানায়নি।