বীমা খাতের উন্নয়নে সক্রিয় হয়ে উঠেছে আইডিআরএ

আবদুর রহমান: উন্নয়ন ও প্রশাসনিক উভয় কর্মকাণ্ডেই সক্রিয় হয়ে উঠেছে দেশের বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । প্রবিধানমালার খসড়া প্রণয়ন ও মতামত গ্রহণ, কর্তৃপক্ষে নতুন জনবল নিয়োগ, কোম্পানি প্রধানদের সঙ্গে নিয়মিত বৈঠক ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহ, দাবি পরিশোধ অনুষ্ঠানে সরাসরি অংশগ্রহণ, বীমা মেলা ও উন্নয়ন মেলা আয়োজনসহ বীমা খাতের উন্নয়নে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে আইডিআরএ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আইডিআরএ চেয়ারম্যান হিসেবে এম শেফাক আহমেদ অ্যাকচ্যুয়ারি'র দ্বিতীয় দফার মেয়াদ শেষ হয় ২০১৭ সালের ৮ এপ্রিল। তিনি পরপর ২ মেয়াদে মোট ৬ বছর বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থাটির প্রধানের দায়িত্ব পালন করেন। এরপর আইডিআরএ চেয়ারম্যানের চলতি দায়িত্ব পান একই বছরের ১ মার্চ যোগদান করা কর্তৃপক্ষের নতুন সদস্য গকুল চাঁদ। সর্বশেষ গত ২৩ আগস্ট চেয়ারম্যান হিসেবে যোগদান করেন শফিকুর রহমান পাটোয়ারী।

আইডিআরএ'র চেয়ারম্যান হিসেবে শফিকুর রহমান পাটোয়ারী দায়িত্ব গ্রহণের পর থেকেই সক্রিয় হয়ে উঠে এ নিয়ন্ত্রক সংস্থা। বীমা খাতে জনআস্থা ফেরাতে দ্রুত দাবি পরিশোধে উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। নির্দেশনা বাস্তবায়নে আনুষ্ঠানিক দাবি পরিশোধের আয়োজন করে বীমা কোম্পানিগুলো। এসব অনুষ্ঠানে অংশ নেন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্য ও পরিচালকরা। উদ্যোগ গ্রহণের মাত্র আড়াই মাসেই শত কোটি টাকার দাবি পরিশোধ করে কোম্পানিগুলো।

একইসঙ্গে বীমা আইন- ২০১০ পরিপালনে প্রয়োজনীয় প্রবিধানমালা প্রণয়নে উদ্যোগ নিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইডিআরএ। এরই ধারাবাহিকতায় প্রণয়ন করেছে লাইফ বীমাকারীর সলভেন্সি মার্জিন প্রবিধানমালা, ২০১৭ এর খসড়া এবং নন-লাইফ বীমাকারীর সলভেন্সি মার্জিন প্রবিধানমালা, ২০১৭ এর খসড়া। প্রবিধানমালা চূড়ান্ত করতে মতামত গ্রহণ করেছে বীমাকারীর ব্যবসা ব্যবস্থাপনা ব্যয়ের সীমা (খসড়া প্রবিধানমালার) বিষয়ে।

এ ছাড়াও চলতি বছরের শুরুতে স্বল্প অংকের বীমাদাবী বিরোধ নিষ্পতি বিধিমালা, একচ্যুয়ারি যোগ্যতা, দায়িত্ব ও কর্তব্য প্রবিধানমালা, বিশেষ নিরীক্ষার কার্যক্ষেত্র প্রবিধানমালা, বীমা কোম্পানির পরিচালক নির্বাচন বিধিমালা, লাইফ বীমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধানমালা, পরিসংখ্যান প্রবিধানমালা এবং একচ্যুয়ারি প্রতিবেদন ও সংক্ষিপ্তসার প্রবিধানমালার খসড়া প্রণয়ন করে এ বিষয়ে সংশ্লিষ্টদের মতামত জানতে চেয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

অন্যদিকে বীমা খাতের প্রতি জনআস্থা ফেরাতে প্রচার-প্রচারণার ওপর গুরুত্ব দিয়েছে নিয়ন্ত্রক সংস্থার এ নতুন নেতৃত্ব। কোম্পানিগুলোর গ্রাহক সমাবেশে বীমার গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরা ছাড়াও আয়োজন করে বীমা মেলা। গত ২২ ও ২৩ ডিসেম্বর পুণ্যভূমি সিলেটে অনুষ্ঠিত হয় বীমা মেলা- ২০১৭। সবার জন্য উন্মুক্ত এ বীমা মেলা আয়োজন করে আইডিআরএ। এরআগে ২০১৬ সালের মার্চে ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় বীমা মেলা।

সিলেটে কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত বীমা মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মানিক চন্দ্র দে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বিআইএ, বিআইএফ এবং বীমা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান মেলা আয়োজনে সহযোগিতা করে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি আইডিআরএ’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী।

এ ছাড়াও গত ১১ থেকে ১৩ জানুয়ারি দেশের সকল জেলা ও উপজেলায় অনুষ্ঠিত ৩ দিনব্যাপী উন্নয়ন মেলায় অংশগ্রহণ করে সরকারি-বেসরকারি বীমা কোম্পানিগুলো। বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ'র পক্ষ থেকে বীমা কোম্পানিগুলোর স্থানীয় কর্মকর্তা ও কর্মীরা এতে অংশ গ্রহণ করেন। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয় ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীতের লক্ষ্যে সরকারের উন্নয়ন তৎপরতা প্রচারের জন্য উন্নয়ন মেলা- ২০১৮ অনুষ্ঠিত হয়।  

বীমাকে সবার দোর গোড়ায় পৌঁছাতে কোম্পানিগুলোর মাধ্যমে সময়োপযোগী বিভিন্ন বীমা পলিসি প্রণয়নে কাজ করছে আইডিআরএ। বীমা খাতের সঙ্গে ব্যাংকিং খাতকে সম্পৃক্ত করতে সম্প্রতি ব্যাংকাস্যুরেন্স চালুর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। সর্বশেষ শিশুদের শিক্ষা জীবন নিশ্চিত করতে ব্যাংক কেন্দ্রিক স্কুল ব্যাংকিং হিসাবধারীদের জন্য শিক্ষা বীমা নীতিমালা প্রস্তুত করেছে আইডিআরএ। কর্তৃপক্ষের যাবতীয় কর্মকাণ্ডের তথ্য এখন নিজস্ব ওয়েবসাইটে হালনাগাদ করা হয়।

উল্লেখ্য, ২০১০ সালের মার্চ মাসে জাতীয় সংসদে উত্থাপিত একটি বিলের মাধ্যমে পূর্বের ‘বীমা অথরিটি’ বিলুপ্ত করে ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’ (আইডিআরএ) প্রতিষ্ঠা করে সরকার। তবে সংস্থাটির প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২০১১ সালের ২৬ জানুয়ারি। একজন চেয়ারম্যান ও ৪ জন সদস্য ছাড়াও কিছু নির্বাহী পরিচালক ও পরিচালক নিয়ে গঠিত হয় আইডিআরএ।

বর্তমানে চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী ছাড়াও দু'জন সদস্য রয়েছেন কর্তৃপক্ষে। সদস্যরা হলেন গকুল চাঁদ দাস ও বোরহান উদ্দিন আহমেদ। চেয়ারম্যান ও সদস্যরা সম্প্রতি নিয়োগ পেয়েছেন। এ ছাড়াও বিভিন্ন পদে ৪৩ জন কর্মকর্তা কাজ করছেন নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে। এসব কর্মকর্তার মধ্যে নির্বাহী কমিটিতে রয়েছেন ৭জন।