ব্যাংকাস্যুরেন্সের প্রয়োজনীয়তা ও সুফল

এ কে এম এহসানুল হক:

আমাদের অনেকের ধারণা ব্যাংকাস্যুরেন্স একটি বীমাপণ্য। আসলে এ ধারণা ঠিক নয়। ব্যাংকাস্যুরেন্স হচ্ছে বীমাপণ্য বাজারজাত করার একটি অভিনব পন্থা যার মাধ্যমে ব্যাংক বীমা কোম্পানির বিভিন্ন পণ্য বাজারজাত করে থাকে।

পৃথিবীর অনেক দেশে দীর্ঘকাল ধরে এ ব্যবস্থা প্রচলিত আছে। এ ব্যবস্থা বীমা কোম্পানি এবং ব্যাংক উভয়ের জন্য ফলপ্রদ।

বীমা কোম্পানির পক্ষে তাদের পণ্য বাজারজাত করার জন্য বিশাল এবং ব্যাপক জনবলের প্রয়োজন (সেলসম্যান) যা অত্যন্ত ব্যয়বহুল হতে পারে। ব্যাংকাস্যুরেন্সের মাধ্যমে এ কাজটি সহজ এবং স্বল্পমূল্যে সম্পাদন করা সম্ভব।

ব্যাংকাস্যুরেন্সের মাধ্যমে বীমাপণ্য অধিক পরিমাণে বাজারজাত করা সম্ভব। এর কতিপয় কারণের মধ্যে নিম্ন বর্ণিত কারণসমূহ অন্যতম:

১. প্রতিটি ব্যাংকের অসংখ্য গ্রাহক রয়েছে।

২. প্রতিটি গ্রাহককে টাকা-পয়সা লেনদেন, ব্যক্তিগত ঋণ, ব্যবসায়িক ঋণ, লেটার অফ ক্রেডিট খোলা ইত্যাদি ব্যাপারে প্রতিনিয়ত ব্যাংক পরিদর্শন করতে হয়।

৩. প্রতিনিয়ত লেন-দেন করার সুবাধে ব্যাংকের সাথে গ্রাহকের একটি বাণিজ্যিক সম্পর্ক এবং বিশ্বাস বা আস্থা গড়ে উঠে।

৪. ব্যাংকের ওপর গ্রাহকের যতটা আস্থা বা বিশ্বাস, বীমা কোম্পানির ওপর সেটা তুলনামূলকভাবে কম।

৫. সর্বোপরি “শপিং আন্ডার ওয়ান রুফ”।

এ ব্যবস্থায় বীমাপণ্য বাজারজাত করার জন্য ব্যাংক বীমা কোম্পানির নিকট থেকে একটি নির্দিষ্ট হারে কমিশন অর্জন করে থাকে।

বিভিন্ন সময়ে বিভিন্ন ইন্স্যুরেন্স সেমিনার / ফোরামে বিষয়টি একাধিকবার আলোচিত এবং কর্তৃপক্ষের দৃষ্টি গোচর করা হয়েছে। এ ব্যাপারে কর্তৃপক্ষ বিশেষ করে বাংলাদেশ ব্যাংককে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। যেমন ব্যাংকসমূহকে এ ব্যাপারে অনুমোদন প্রদান করা।

ব্যাংকাস্যুরেন্সের মাধ্যমে বীমা বাজারে অধিক প্রিমিয়াম উৎপন্ন এবং বৃহত্তর জনগোষ্ঠির নিকট বীমার সুফল পৌঁছানো সম্ভব।

বীমা শিল্পের বৃহত্তর স্বার্থে কর্তৃপক্ষের অনতিবিলম্বে এ ব্যবস্থায় সম্মতি প্রদান করা প্রয়োজন।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।