বীমাখাতে বেতন কাঠামো বৈষম্য প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক:

বীমাখাতে বেতন কাঠামো সংক্রান্ত বৈষম্য এবং এর প্রতিকার নিয়ে অনেকদিন থেকে গুঞ্জন শোনা যাচ্ছে। বেশ কিছুকাল পূর্বে পত্র-পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করে। কিন্তু দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পরও অদ্যবধি এর ফলাফল জানা সম্ভব হয়নি। বীমাখাতের সকলে অধীর আগ্রহ নিয়ে এই বৈষম্য অবসানের অপেক্ষায় আছে। তাদের প্রত্যাশা কি কখনো পূরণ হবে?

একদিকে সরকারি এবং বেসরকারি বীমা কোম্পানির মধ্যে বেতন কাঠামোর ব্যাপক বৈষম্য এবং অন্যদিকে বেসরকারি বীমা কোম্পানিগুলোর মধ্যে বেতন কাঠামো এবং অন্যান্য সুযোগ-সুবিধার বিশাল তারতম্য বা ব্যবধান রয়েছে।

এক কথায় সমগ্র বীমাখাতে এ ব্যাপারে এক হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে, যা মোটেই বাঞ্ছনীয় বা কাম্য নয়।

দুঃখজনকভাবে বেসরকারি খাতে কিছু কিছু বীমা কোম্পানির বেতন কাঠামো এতটাই শোচনীয় যে, বিস্মিত না হয়ে পারা যায় না। দীর্ঘ দিন ধরে যদি এ অবস্থা চলতে দেয়া হয় তবে তা বীমাখাতের জন্য মোটেই মঙ্গলজনক নয়।

সেমিনার/ সিম্পোজিয়ামে বক্তারা বীমাখাতের উন্নতির প্রয়োজনীয়তার কথা জোর গলায় বলে থাকে। কিন্তু বীমা মালিকপক্ষ এবং কর্তৃপক্ষ যে সহজ সত্যটি অনুধাবন করতে ব্যর্থ সেটা হচ্ছে বীমাখাতের সাথে সংশ্লিষ্ট কর্মচারীদের আর্থিক উন্নতি ব্যতীত বীমাখাতের সার্বিক উন্নয়ন সম্ভব নয়।

বীমাখাতের স্বার্থে বীমা কর্তৃপক্ষকে এ ব্যাপারে দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে এবং বর্তমান বৈষম্যপূর্ণ বেতন কাঠামোর পরিবর্তন আনতে হবে। কেবলমাত্র তখনই বিরাজমান হতাশা এবং নৈরাজ্যজনক পরিস্থিতির অবসান ঘটানো সম্ভব।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।