বীমা প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ ইত্যাদিতে বৃহত্তর অংশগ্রহণ প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক:

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমা এজেন্টদের প্রশিক্ষণ বাধ্যতামূলক করে দিয়েছে। কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী বীমা কোম্পানির (সাধারণ এবং জীবন বীমা) প্রত্যেক এজেন্টকে নির্দিষ্ট সময় পর্যন্ত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে সার্টিফিকেট অর্জন বাধ্যতামূলক।

কিন্তু সমস্যা দাঁড়িয়েছে এই যে, এজেন্ট প্রশিক্ষণ বাধ্যতামূলক হওয়া সত্বেও এ ব্যাপারে আশানুরূপ সাড়া পাওয়া যাচ্ছে না। এজেন্টদের প্রশিক্ষণে অংশগ্রহণ করা বা না করা পুরোটাই নির্ভর করছে বীমা কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্তের ওপর। এ বিষয়ে বীমা কোম্পানির উচিত এজেন্টদের প্রশিক্ষণ নেয়ার ব্যাপারে সর্বাত্মক উৎসাহ প্রদান করা।

বীমা কর্মচারীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির ব্যাপারে প্রশিক্ষণের বিকল্প নাই। পৃথিবীর বিভিন্ন দেশে কর্মচারীদের প্রশিক্ষণ খরচ বাবদ বীমা কোম্পানি বাৎসরিক একটি মোটা অংকের টাকা বরাদ্দ করে থাকে।

বীমা পেশাকে যারা ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে চায় তাদের অবশ্যই পেশাগত ডিগ্রি অর্জন করা প্রয়োজন। বর্তমান বিশ্বে পেশাগত ডিগ্রি ছাড়া সম্মান এবং স্বীকৃতি পাওয়া সম্ভব নয়।

বীমা কোম্পানির উচিত পেশাগত ডিগ্রি অর্জনের ব্যাপারে উৎসাহী কর্মচারীদের আর্থিক মঞ্জুরি প্রদান, পেশাগত ডিগ্রি অর্জনের পর চাকরিতে পদোন্নতি, বেতন-ভাতা বাড়ানোসহ সকল সুযোগ-সুবিধার ব্যবস্থা করা ইত্যাদি।

প্রশিক্ষণের পাশাপাশি ইন্স্যুরেন্স সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ ইত্যাদির প্রয়োজন রয়েছে। এই সমস্ত অনুষ্ঠান আয়োজনের একটি প্রধান উদ্দেশ্য হচ্ছে বীমা কর্মচারী এবং বীমা ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে বীমার নিত্য-নূতন এবং বিভিন্ন দিক সম্বন্ধে অবহিত করা এবং সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করা। এ ধরণের অনুষ্ঠান প্রশিক্ষণের পরিপূরক হিসেবে কাজ করতে পারে।

ইন্স্যুরেন্স প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ ইত্যাদিতে বৃহত্তর এবং স্বতস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে এর প্রকৃত সুফল অর্জন করা সম্ভব হতে পারে।

এ কথা মনে রাখা প্রয়োজন যে, জ্ঞান চর্চা ছাড়া জ্ঞানের বিস্তৃতি এবং বিকাশ সম্ভব নয়। যে জ্ঞান বা শিক্ষা অপরের কাজে আসে না তা মূল্যহীন, অর্থহীন।

লেখক: এ কে এম এহসানুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। প্রায় চার দশক দুবাইয়ে অবস্থানকালে তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিভিন্ন বীমা কোম্পানিতে চাকরি করেছেন।

এ সময় তিনি লন্ডন থেকে ফেলো অফ দি চাটার্ড ইন্স্যুরেন্স ইন্সটিটিউট (এফসিআইআই), এসোসিয়েটস অফ দি ইন্সটিটিউট অফ রিস্ক ম্যানেজমেন্ট (এআইআরএম) এবং এসোসিয়েট অফ দি চাটার্ড ইন্সটিটিউট অফ আরবিট্রেটরস (এসিআইআরবি) ডিগ্রি অর্জন করেন।

ইন্স্যুরেন্সের ওপর এ পর্যন্ত লেখকের অনেকগুলো বই প্রকাশিত হয়েছে, যা দেশে এবং বিদেশে সমাদৃত। পেশায় লেখক একজন চাটার্ড ইন্স্যুরার। বর্তমানে তিনি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় নিয়োজিত।

ইন্স্যুরেন্সনিউজবিডি'র পাঠকদের প্রয়োজনের দিকে লক্ষ্য রেখে বীমার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে লিখেছেন এ কে এম এহসানুল হক।