কোভিড-১৯ এবং আমাদের মানবিক মূল্যবোধ

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: করোনা ভাইরাসের মতো মহাদুর্যোগ বিশ্ব আগে আর কখনো দেখেনি। এই সময়ে মানবতাবোধ, একের প্রতি অপরের সহানুভূতি, সাহায্য, সহযোগিতা ইত্যাদি মানবিক মূল্যবোধ রোগ নিরাময়ের পাশাপাশি এক অব্যর্থ মহৌষধ হিসেবে কাজ করতে পারে।

মানবতা প্রদর্শনের এখনই উপযুক্ত সময়। সুখের বিষয় এই যে, সরকারি এবং বেসরকারি সাহায্য বা অনুদানের পাশাপাশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, সামাজিক প্রতিষ্ঠান, সাংস্কৃতিক প্রতিষ্ঠান ইত্যাদি এবং সমাজের বিত্তবান সচেতন এবং দায়িত্বশীল নাগরিকরা এই ক্রান্তি লগ্নে নগদ অর্থ এবং ত্রাণ সামগ্রী নিয়ে দুঃস্থ অসহায় মানুষের পাশে এসে দাঁড়াচ্ছে। তাবে এ ব্যাপারে আমাদের আরো অধিক বা সক্রিয়ভাবে অংশগ্রহণের সুযোগ রয়েছে।

কবির ভাষায় “আপনারে লয়ে বিব্রত রহিতে আসে নাই কেহ অবনী পরে সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে”।

জাতীয় অধ্যাপক এবং বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ডা. মোহাম্মদ ইব্রাহীমের কথায় “কর্তব্য পালন করার মধ্যে বাহাদুরি নাই, যারা পালন করে না তারা অন্যায় করে”।

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীত শিল্পি ড. ভূপেন হাজারিকার বিখ্যাত গান “মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ মানুষের প্রতি মানুষের মমত্ববোধের সেই সহজ বার্তাই বহন করে।

একদিন বর্তমান অবস্থার অবশ্যই উত্তরণ ঘটবে, দেশের এই চরম দুর্যোগের সময় আমরা নীরব দর্শকের ভূমিকা পালন করতে পারি না। সামাজিক বা নৈতিক দায়িত্ব পালনে অনীহা বা জড়তা আমাদের দরিদ্র মানসিকতা, দায়িত্বজ্ঞানহীনতা এংব সর্বপোরি স্বার্থপরতার স্বাক্ষর বহন করবে।

লেখক: জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটি (বিআইপিএস) ।