বিভিন্ন প্রকার বীমা ডিপ্লোমা নিয়ে বিভ্রান্তি প্রসঙ্গে

কে এম এহসানুল হক, এফসিআইআই: দেশের বীমাখাতে বিভিন্ন প্রকার ডিপ্লোমা নিয়ে এক ধরণের বিভ্রান্তি বা ভুল ধারণা বিদ্যমান রয়েছে, যার অবসান হওয়া জরুরি। তুলনামূলক তথ্যের মাধ্যমে এসব ডিপ্লোমার বিষয়ে পরিষ্কার ধারণা দিতে আমার আজকের এই প্রয়াস।

দৃষ্টান্তসরূপ: বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) কর্তৃক প্রদত্ত ডিপ্লোমা ‘এবিআইএ’, ইন্স্যুরেন্স ইনস্টিটিউট অব ইন্ডিয়া (আইআইআই) কর্তৃক প্রদত্ত ‘এআইআইআই’ এবং চার্টার্ড ইন্স্যুরেন্স ইনস্টিটিউট (সিআইআই), লন্ডন কর্তৃক প্রদত্ত ‘এসিআইআই’ এর কথা ধরা যাক।

চার্টার্ড ইন্স্যুরেন্স ইনস্টিটিউট (সিআইআই), লন্ডন থেকে প্রদত্ত ‘এসিআইআই’ একটি উচ্চমানের ইন্স্যুরেন্স ডিপ্লোমা, যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং সমাদৃত। এই ডিপ্লোমা অর্জনের জন্য লিখিত পরীক্ষার মাধ্যমে সর্বমোট ২৯০ ক্রেডিট অর্জন করতে হয়।

এক্ষেত্রে ইন্স্যুরেন্স ইনস্টিটিউট অব ইন্ডিয়া (আইআইআই) প্রদত্ত ‘এআইআইআই’ ডিপ্লোমাধারীদের চার্টার্ড ইন্স্যুরেন্স ইনস্টিটিউট (সিআইআই), লন্ডন থেকে ২৯০ ক্রেডিটের মধ্যে ১২০ ক্রেডিটের সম্মান বা স্বীকৃতি দেয়া হয়। অর্থাৎ একজন ‘এআইআইআই’ ডিপ্লোমাধারীকে ‘এসিআইআই’ ডিপ্লোমা নিতে হলে অতিরিক্ত ১৭০ ক্রেডিট অর্জন করতে হয়।

অন্যদিকে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) কর্তৃক প্রদত্ত ডিপ্লোমা ‘এবিআইএ’ ডিপ্লোমাধারীকে ‘এসিআইআই’ ডিপ্লোমা অর্জন করতে হলে সর্বমোট ২৯০ ক্রেডিট অর্জন করতে হয়। অর্থাৎ ‘এবিআইএ’ ডিপ্লোমাধারীকে এ ব্যাপারে চার্টার্ড ইন্স্যুরেন্স ইনস্টিটিউট কোন ক্রেডিট বা ছাড় দেয় না।

আশা করি, উপরে বর্ণিত বিশ্লেষণ থেকে ব্যাপারটি সংশ্লিষ্ট সকল মহলের কাছে পরিষ্কারভাবে প্রতীয়মান হবে।