আর্থিকভাবে অধিক শক্তিশালী পুনর্বীমা কোম্পানি নির্বাচন প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: পুনর্বীমাকে বীমার মেরুদণ্ড বলা হয়। পুনর্বীমা ছাড়া বীমা ব্যবসা সম্প্রসারণ এবং উন্নয়ন সম্ভব নয়।

বিশ্বব্যাপী অসংখ্য পুনর্বীমা কোম্পানি রয়েছে। পুনর্বীমা কোম্পানি আর্থিকভাবে কতটা শক্তিশালী বা স্বচ্ছল তা বহুলাংশে কোম্পানির ‘ক্রেডিট রেটিং’র উপর নির্ভরশীল।

বিশ্বের বিভিন্ন দেশে প্রচুর ক্রেডিট রেটিং এজেন্সি রয়েছে। এর মধ্যে আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন বা স্বনামধন্য এজেন্সির মধ্যে নিম্নে বর্ণিত এজেন্সিগুলো অন্যতম।

১) স্ট্যান্ডার্ড এন্ড পুওরস (S&P)

২) এ এম বেস্ট (A M BEST)

৩) মুডি (MOODY)

৪) ফিচ (TITCH) ইত্যাদি।

ক্রেডিট রেটিং অনুযায়ী আর্থিকভাবে সবচেয়ে শক্তিশালী পুনর্বীমা কোম্পানির গ্রেডিং হচ্ছে ‘ট্রিপল এ’ অর্থাৎ ‘AAA’ ।

আর্থিকভাবে অপেক্ষাকৃত কম শক্তিশালী বা স্বচ্ছল পুনর্বীমা কোম্পানি ব্যবসায় টিকে থাকার জন্য সাধারণত নিম্নে বর্ণিত পন্থায় ব্যবসা আকৃষ্ট করে থাকে।

১) অপেক্ষাকৃত স্বল্প প্রিমিয়ামের বিনিময় ব্যবসা গ্রহণ।

২) অপেক্ষাকৃত অধিক পুনর্বীমা কমিশন প্রদান।

অভিজ্ঞতা থেকে দেখা যায় নিম্ন ক্রেডিট রেটিং পুনর্বীমা কোম্পানির অপেক্ষাকৃত ছোট থেকে মাঝারি ধরনের পুনর্বীমা দাবি নিষ্পত্তির বেলায় তেমন বেগ পেতে না হলেও, অপেক্ষাকৃত বড় দাবির বেলায় হোঁচট খাওয়া অস্বাভাবিক নয়।

একথা বলার অপেক্ষা রাখে না যে, পুনর্বীমা কোম্পানি নির্বাচনের বেলায় প্রাথমিক বীমা কোম্পানিকে (Primary/ Original Insurer) বিচক্ষণতা এবং অত্যন্ত সতর্কতার সাথে অগ্রসর হতে হবে। অন্যথায় বড় ধরণের ঝুঁকির সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।