2854

03/29/2024

নন-লাইফ বীমার অনিয়ম খুঁজতে এবার আইডিআরএ’র ৪ টিম

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: নন-লাইফ বীমা কোম্পানিগুলোর অনিয়ম খুঁজতে এবার ৪টি টিম গঠন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । তিন সদস্য বিশিষ্ট এসব টিমের নেতৃত্বে রয়েছে কর্তৃপক্ষের চারজন পরিচালক (উপসচিব) । গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে দেশের বীমাখাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

এতে বলা হয়, বীমা আইন ২০১০ এর ৪৯ ধারার বিধান মোতাবেক নন-লাইফ বীমা কোম্পানিসমূহের প্রধান কার্যালয় ও শাখাসমূহে রেইট আন্ডারকাট, রেইট ভেটিং, রি-ইন্স্যুরেন্সে অনিয়ম, কমিশন এবং কর্তৃপক্ষ কর্তৃক জারিকৃত সার্কুলার সমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যবেক্ষণের জন্য সার্ভিলেন্স কমিটির সদস্যদের সমন্বয়ে এসব টিম গঠন করা হলো।

গঠিত টিম বিভিন্ন নন-লাইফ বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও শাখাসমূহ বিনা নোটিশে যেকোন দিন যেকোন অফিস সময়ে পরিদর্শন করতে পারবে। পরিদর্শন ও পরিবীক্ষণ শেষে কর্তৃপক্ষের নিকট পরীক্ষিত তথ্য-উপাত্তসহ পর্যবেক্ষণ ও সুপারিশ সম্বলিত প্রতিবেদন দাখিল করবে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে।

আইডিআরএ’র পরিচালক (উপসচিব) মো. শাহ আলমের নেতৃত্বে কমিটি-১ এর সদস্যরা হলেন, কর্তৃপক্ষের নির্বাহী কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন ভূঁইয়া ও অফিসার মো. রশিদুল আহসান হাবিব। আর কর্তৃপক্ষের’র পরিচালক (উপসচিব) মো. আবদুস সালাম সোনারের নেতৃত্বে কমিটি-২ এর সদস্যরা হলেন, কর্তৃপক্ষের জুনিয়র অফিসার হামেদ বিন হাসান ও কাজী সাদিয়া আরবী।

আইডিআরএ’র পরিচালক (উপসচিব) মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে কমিটি-৩ এর সদস্যরা হলেন, কর্তৃপক্ষের কর্তৃপক্ষের জুনিয়র অফিসার মো. শফিকুল ইসলাম ও মো. সোহেল রানা। এ ছাড়াও আইডিআরএ'র পরিচালক (উপসচিব) মুহাম্মদ আরিফুল ইসলামের নেতৃত্বে কমিটি-৪ এর সদস্যরা হলেন, কর্তৃপক্ষের অফিসার মো. আবু মাহমুদ ও জুনিয়র অফিসার সমীর চন্দ্র সরকার।

এদিকে কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (আইন)’কে আহবায়ক করে সার্ভিলেন্স কমিটি-১ এবং কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (প্রশাসন)’কে আহবায়ক করে সার্ভিলেন্স কমিটি-২ পুনর্গঠন করে গত ১ সেপ্টেম্বর অফিস আদেশ জারি করেছে আইডিআরএ। এর আগে গত ৮ সেপ্টেম্বর বিআইএ ও বিআইএফ’র প্রতিনিধিদের সমন্বয়ে সার্ভিলেন্স কমিটি গঠন করে কর্তৃপক্ষ। এরপর কয়েক দফা সংশোধন ও পুনর্গঠন করা হয় এই কমিটিতে।