দাম বাড়ার শীর্ষ তালিকায় ইউনাইটেড ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে বীমাখাতের একমাত্র প্রতিষ্ঠান ইউনাইটেড ইন্স্যুরেন্স। সকল খাতের মধ্যে দাম বাড়ার দিক থেকে এ কোম্পানিটির অবস্থান দ্বিতীয়।

প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে ৫ দশমিক ৭০ শতাংশ বা ১ টাকা ৭০ পয়সা। কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয় ৩০ টাকা ৩০ পয়সা দরে। এরপর সারাদিন ২৯ টাকা ৫০ পয়সা থেকে ৩২ টাকা ৭০ পয়সার মধ্যে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়। যা দিনের লেনদেন শেষে দাঁড়িয়েছে ৩১ টাকা ৫০ পয়সায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) ইউনাইটেড ইন্স্যুরেন্সের মুনাফা হয়েছে ৫ কোটি ১৩ লাখ ৪০ হাজার টাকা। এর মধ্যে এপ্রিল-জুন প্রান্তিকে মুনাফা হয়েছে ২ কোটি ১০ লাখ ৩০ হাজার টাকা। আর জানুয়ারি-মার্চ প্রান্তিকে মুনাফা হয় ৩ কোটি ১৩ লাখ টাকা।

পুঁজিবাজারের ভালো কোম্পানি বা ‘এ’ গ্রুপের অন্তরর্ভুক্ত এ প্রতিষ্ঠানটি ২০০৯ সাল থেকেই ধারাবাহিকভাবে বিনিয়োগকারীদের ১০ শতাংশ বা তার বেশি লভ্যাংশ দিয়ে আসছে। তবে শেষ আট বছরের মধ্যে মাত্র দু’বার এই কোম্পানিটি বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ দিয়েছে। 

এর মধ্যে ২০১৬ সালে ১১ শতাংশ এবং ২০১৫ সালে ৬ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া হয়। সে হিসেবে দেখা যাচ্ছে ইউনাইটেড ইন্স্যুরেন্স বছরের পর বছর ধরে বিনিয়োগকারীদের বোনাস শেয়ার দিলেও শেষ দুই বছরে সেই ধারা থেকে বেরিয়ে এসেছে।

এই নন-লাইফ বীমা কোম্পানিটির মোট শেয়ারের ৪৯ দশমিক শূন্য ৩ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের ২৫ দশমিক শূন্য ৮ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৫ দশমিক ৮৯ শতাংশ শেয়ার। বিদেশি নিয়োগকারীদের ইউনাইটেড ইন্স্যুরেন্সের প্রতি তেমন আগ্রহ নেই। ফলে বিদেশিদের কাছে এ সাধারণ বীমা কোম্পানিটির কোন শেয়ার নেই।