বেড়েছে ২৫টি, কমেছে ১৮টি

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয় কমেছে। এ দরপতনের দিনে কিছুটা ব্যতিক্রম ছিল বীমাখাতের কোম্পানিগুলো। লেনদেন হওয়া যে পরিমাণ বীমা কোম্পানির দরপতন হয়েছে, বেড়েছে তার থেকে বেশি কোম্পানির শেয়ার দাম।

দিন শেষে ডিএসইতে লেনদেন হওয়া ২৫ বীমা কোম্পানির শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। এর মধ্যে ১৯টি নন-লাইফ বীমা কোম্পানি এবং ৯টি লাইফ বীমা কোম্পানি। অপরদিকে দাম কমার তালিকায় স্থান হয়েছে ১৮টি। এর মধ্যে লাইফ বীমা কোম্পানি আছে ৩টি এবং নন-লাইফ বীমা কোম্পানি আছে ১৫টি। আর দাম অপরিবর্তিত রয়ছে ৪টির। এ ৪টিই নন-লাইফ বীমা কোম্পানি।

দাম বাড়ার তালিকায় স্থান পাওয়া লাইফ বীমা কোম্পানিগুলো হলো- সানলাইফ, সন্ধানী লাইফ, প্রগ্রেসিভ লাইফ, প্রাইম ইসলামী লাইফ, প্রগতি লাইফ, পদ্মা ইসলামী লাইফ, ন্যাশনাল লাইফ, মেঘনা লাইফ এবং ফারইষ্ট ইসলামী লাইফ।

এর মধ্যে টাকার অঙ্কে সব থেকে বেশি দাম বেড়েছে পদ্মা ইসলামী লাইফের শেয়ার। কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ১ টাকা ৪০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা প্রাইম ইসলামী লাইফের শেয়ার দাম বেড়েছে ১ টাকা ৩০ পয়সা। ১ টাকা ২০ পয়সা করে দাম বেড়ে এর পরেই রয়েছে প্রগ্রেসিভ লাইফ ও প্রগতি লাইফ। এছাড়া ন্যাশনাল লাইফের ৯০ পয়সা, সানলাইফের ১০ পয়সা, সন্ধানী লাইফের ২০ পয়সা, মেঘনা লাইফের ৩০ পয়সা এবং ফারইষ্ট ইসলামী লাইফের ৫০ পয়সা দাম বেড়েছে।

আর দাম কমার তালিকায় থাকা ৩ লাইফ বীমার মধ্যে সব থেকে বেশি দাম কমেছে পপুলার লাইফের। এ বীমা কোম্পানির শেয়ার দাম কমেছে ১ টাকা ৪০ পয়সা। বাকি দুই প্রতিষ্ঠান রূপালী লাইফ ও ডেল্টা লাইফের শেয়ার দাম কমেছে ৫০ পয়সা করে।

অপরদিকে দাম বাড়ার তালিকায় স্থান পাওয়া নন-লাইফ বীমা কোম্পানিগুলো মধ্যে সব থেকে বেশি দাম বেড়েছ গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের। কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২ টাকা। ১ টাকা ১০ পয়সা করে দাম বেড়ে এর পরের স্থানে রয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স ও প্রগতি ইন্স্যুরেন্স।

এছাড়া নিটল ইন্স্যুরেন্সের ২০, রূপালী ইন্স্যুরেন্সের ১০ পয়সা, পূরবী জেনারেলের ১০ পয়সা, পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ৪০ পয়সা, পিপলস ইন্স্যুরেন্সের ৬০ পয়সা, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ১০ পয়সা, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ২০ পয়সা, ইসলামী ইন্স্যুরেন্সের ৫০ পয়সা, সোনার বাংলা ইন্স্যুরেন্সের ৫০ পয়সা, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ২০ পয়সা, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্সের ৭০ পয়সা, এশিয়া ইন্স্যুরেন্সের ৩০ পয়সা এবং অগ্রণী ইন্স্যুরেন্সের ৪০ পয়সা দাম বেড়েছে।

নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে সব থেকে বেশি দাম কমেছে ইউনাইটেড ইন্স্যুরেন্সের। এ নন-লাইফ বীমা কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৯০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ার দাম কমছে ৬০ পয়সা। শেয়ার দাম ৪০ পয়সা কমে তৃতীয় স্থানে রয়েছে সিটি জেনারেল ইন্স্যুরেন্স।

৩০ পয়সা করে দাম কমে এর পরেই রয়েছে রিপাবলিক ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স এবং জনতা ইন্স্যুরেন্স। ২০ পয়সা করে দাম কমেছে প্রভাতী ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, কর্ণফুলি ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, ইষ্টার্ন ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের। এছাড়া গ্লোবাল ইন্স্যুরেন্স, বিজিআইসি ও নর্দান ইন্স্যুরেন্সের ১০ পয়সা করে দাম কমেছে।