ডা. মাহমুদুল হাসান পপুলার লাইফের মেডিকেল অফিসার

ডেস্ক রিপোর্ট: ডা. মাহমুদুল হাসান ইমন পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে মেডিকেল অফিসার হিসেবে সোমবার যোগদান করেছেন। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক তিনি নিবন্ধিত ডাক্তার। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পপুলার লাইফ এ তথ্য জানিয়েছে।

ডা. মাহমুদুল হাসান ১৯৯৩ সালে শরীয়তপুর জেলার পালং থানার আওতাধীন আটং গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পেয়ে তিনি ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন এনাম মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে কৃতিত্বের সাথে এমবিবিএস পাশ করেন।

ডা. মাহমুদুল হাসান প্রাক্তন মেডিকেল অফিসার হিসেবে ইবনে সিনা বিশেষায়িত হাসপাতালে দায়িত্ব পালন করেন এবং বর্তমানে ট্রেইনি ডাক্তার হিসেবে শহীদ সোহরওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে দায়িত্ব পালন করছেন।

তিনি তার শিক্ষা ও কর্মময় জীবনে সভা সেমিনারসহ বিভিন্ন সেবামূলক কাজে জড়িত রয়েছেন। যার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- রানা প্লাজা ট্র্যাজেডি চলাকালীন সময়ে এনাম মেডিকেল কলেজে স্বেচ্ছাসেবক হিসেবে বিভিন্ন গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করেন, জাতীয় টিবি নিয়ন্ত্রণ প্রোগ্রামে অংশ গ্রহণ করেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ‘বুকের দুধ খাওয়ানোর উপকারীতা, স্তন দুধের বিকল্প ও মাতৃপুষ্টির ঝুঁকি বিষয়ক প্রশিক্ষণ নেন।

ব্লাড ট্রান্সফিউশন অন ওয়ার্কশপ’ এ অংশ গ্রহণ করেন। আইসিডিডিআরবির ব্যবস্থাপনায় আন্তর্জাতিক পালমোনোলজি সেমিনারে অংশগ্রহন করেন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে গ্লোবাল সার্জারি গ্রুপ ‘বেসিক সার্জিক্যাল স্কিল প্রোগ্রাম’ এবং ডিবেট অ্যান্ড কুইজ সোসাইটি আয়োজিত ফাস্ট এইড সম্পর্কিত মেডিএইড কর্মশালায় অংশ গ্রহণ করেন। ৩০তম জাতীয় তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান মেলায়ও ৩য় স্থান অর্জন করেন।

ডা. মাহমুদুল হাসান করোনা ভাইরাস এর চিকিৎসার জন্য যুক্তরাজ্যের ‘সেন্ট জর্জ বিশ্ববিদ্যালয়’ এবং ভারতের বৃহত্তর স্বাস্থ্য সেবা সংস্থা ‘মেডভার্সিটি’ কর্তৃক আয়োজিত করোনাভাইরাস চিকিৎসক হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিভাগের আওতাধীন লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন এ প্রশিক্ষণ প্রাপ্ত।

স্বাস্থ্য মন্ত্রণালয় হতে করোনা ভাইরাসের ওপর বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহনকারী হিসেবে করোনা বিষয়ে প্রশিক্ষিত। বর্তমানে করোনা ভাইরাস সময়কালে তিনি ডিজিএইচএস পরিচালিত করোনার হটলাইনে টেলিমেডিসিনে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। করোনা ভাইরাস চিকিৎসার জন্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর নির্দেশনা মোতাবেক করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন।