খেলার চ্যানেলেরও বীমা, ম্যাচ প্রতি ৪০ কোটি টাকা

ইন্টারন্যাশনাল ডেস্ক: মানুষের জীবন ও সম্পদের বীমা আছে। অনেক সময় শোনা যায়, বড় ফুটবলারদের পা-ও বীমা করা থাতে। এবার ভারতে আইপিএলেরও প্রত্যেক ম্যাচের জন্য বীমা করছে সম্প্রচারক চ্যানেল। শুধু আইপিএল নয়, সম্প্রচারক চ্যানেল বীমা করাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট, প্রো কবাডি লিগ বা ইন্ডিয়ান সুপার লিগেরও।

ভারতের এই সময়ের প্রতিবেদনে বলা হয়েছে, যদি বৃষ্টি, জঙ্গি হামলা, ভূমিকম্প বা অগ্নিকাণ্ডের জন্য কোনও ম্যাচ ভণ্ডুল হয়, তাহলে চ্যানেল সংস্থা বীমা বাবদ ক্ষতিপূরণ পাবে। তবে সেই ক্ষতিপূরণের অংক কী হবে, তার গণনা বেশ জটিল। কারণ, ম্যাচটি যদি অর্ধেক হয়, তা হলে বাকি অর্ধেকের জন্য বরাদ্দ বিজ্ঞাপন চ্যানেল পরে দেখিয়ে নিতে পারছে কী না তার উপর অনেকটাই নির্ভর করবে ক্ষতিপূরণের অংক। তবে বেশি অংকের বীমা করাচ্ছে সম্প্রচারক চ্যানেল; যা ক্রিকেট অ্যাসোসিয়েশন বা ফ্র্যাঞ্চাইজির থেকেও অনেক বেশি।

এসবিআই জেনারেল ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক বৈদ্যনাথ বি বলেন, স্টেডিয়ামের ম্যাচের জন্য ক্রিকেট সংস্থাও বীমা করাতে পারে। সেই বীমার ক্ষেত্রে দেখা হয় কত দর্শকের আসন, টিকিটের কত দাম। যেমন ওয়াংখেড়েতে ম্যাচে যা দর্শক হয়, কলকাতার ইডেন গার্ডেন্সে তার থেকে বেশি দর্শক হয়। কিন্তু মুম্বাইতে আবার টিকিটের দাম বেশি থাকে। তাই বীমার অংক গণনা করা হয় এই সব ফ্যাক্টর মাথায় রেখেই। তবে সম্প্রচারক চ্যানেল যে বীমা করাচ্ছে, তা ক্রিকেট সংস্থার স্টেডিয়ামের বীমার থেকে অনেক বেশি।

বৈদ্যনাথের মতে, আইপিএলে একটি ম্যাচের জন্য সম্প্রচারক সংস্থা মোটামুটি ৪০-৪৫ কোটি টাকা আয় করে। তাই ম্যাচ প্রতি বীমা করা হয় সাধারণত ৪০ কোটির। সে ক্ষেত্রে ম্যাচ বাতিল হলে বিজ্ঞাপনের স্লটের কথা মাথায় রেখেই হিসেব করা হয়।