বিবাহোত্তর সংবর্ধনা নিয়ে বীমা জালিয়াতি, কনের ৫ বছর জেল

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিবাহোত্তর সংবর্ধনা নিয়ে বীমা জালিয়াতির অভিযোগে কনের ৫ বছরের জেল হয়েছে। এ ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায়। আইন শৃঙ্খলা বাহিনী বলছে, বীমায় জালিয়াতি বড় ধরনের শাস্তিযোগ্য অপরাধ। আমরা এই ধরনের প্রতারণা আইনের আওতায় নিয়ে আসার জন্য কাজ করছি।

জানা গেছে, বিয়ে আয়োজক প্রতিষ্ঠানের ওয়েবসাইটের মাধ্যমে এই জালিয়াতির চেষ্টা করা হয়েছে। এতে বিয়ের কনে গুরুতর আহত হয়েছেন বলে অভিযোগ করা হয়। কনের নাম ভারমিটা মিলার। বয়স ৩৮ বছর। বিবাহ আয়োজকের ওয়েবসাইটের মাধ্যমে মিলার ২০১৬ সালে দু’বার প্রতারনার চেষ্টা করেন। এজন্য তাকে ৫ বছরের জেল দেয়া হয় বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়া বীমা বিভাগ।

২০১৬ সালে শান্তা ক্লারিটা বিয়ের অনুষ্ঠানের জন্য একটা ওয়েবসাইট বুক করেছিলেন ক্যালিফোর্নিয়ার গ্যালেরিয়া বলরুম গ্লেন্ডেলে। যাতে বিয়ে বাতিলের জন্য ১০ হাজার ডলার বীমা কভারেজ প্রদান করে টোকিও মেরিন। মিলার জানান গুরুতর আহত হওয়ায় তিনি অনুষ্ঠান বাতিল করেন। পোষাকসহ অনুষ্ঠানের বিভিন্ন খরচের জন্য তিনি বীমা দাবি উত্থাপন করেন।

মিলার মিথ্যা মেডিক্যাল প্রতিবেদন দিয়ে বীমা কোম্পানি টোকিও মেরিন এর কাছ থেকে ১০ হাজার ডলারের চেক গ্রহণ করেন বলে জানায় কর্তৃপক্ষ। এর পাঁচ সপ্তাহ পরে চেক চুরি হয়ে যাওয়ার কাথা জানায় মিলার এবং সেই চেকের একটি কপি সে পুলিশকে দেয়। এরপর পুলিশ যখন এই বীমার তদন্ত শুরু করে তখন মিথ্যা মেডিকেল রিপোর্ট দাখিলের তথ্য খুজেঁ পায়, যা বীমা দাবির জন্য কোম্পানির কাছে দাখিল করেন মিলার।

বীমা কমিশনার রিকার্ডো লারা বিবৃতিতে জানায়, জালিয়াতির চেষ্টার কারণে মিলারের ৫ বছরের জেল হয়েছে। বীমায় জালিয়াতি বড় ধরনের শাস্তিযোগ্য অপরাধ। আমরা এ ধরনের প্রতারণা আইনের আওতায় আনার জন্য কাজ করতেছি ।

ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট বলছে, মিলারের পক্ষে কেউ আইনে লড়বে না এবং তার জরিমানা সরূপ ১০ হাজার ডলার বীমা প্রতিষ্ঠানকে এবং তদন্তের জন্য পুলিশকে ১২ হাজার ৫০০ ডলার দিতে বলা হয়েছে। মিলারকে বর্তমানে ক্যালিফোর্নিয়ার সেঞ্চুরি রিজিওনাল জেলে রাখা হয়েছে।

বিয়েতে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান দ্য নোট এর মুখপাত্র মেলিসা ব্যাক বলেন, ২০১৬ সাল থেকে বীমা কোম্পানি টোকিও মেরিন বিবাহ অনুষ্ঠান বাতিলসহ যাবতীয় খরচ এই বীমা পলিসির আওতায় নিয়ে আসে। তবে ২০১৭ সালে এই বীমা কভারেজ বন্ধ করে দেয় টোকিও মেরিন। (তথ্য সূত্র: সিএনএন)