নন-লাইফ বীমায় ক্ষতি কমাতে ১০ সদস্যের কমিটি

ইন্টারন্যাশনাল ডেস্ক: নন-লাইফ বীমাখাতের ক্ষতি কমাতে ১০ সদস্যের একটি কমিটি গঠন করেছে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) । কমিটির সদস্যরা গবেষণার মাধ্যমে নন-লাইফ বীমা কোম্পানির ক্ষতি রোধে এবং ক্ষতি কমাতে পরামর্শ প্রদান করবে। আগামী ৩ মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বীমা কোম্পানিগুলোর বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে বীমাতে ক্ষতি হ্রাসের পরিমাণ নির্দিষ্ট পর্যায়ে নিয়ে আসতে এখনো সুনির্দিষ্ট কোন আইনি ব্যবস্থা নেই। এই বিষয়ে কোম্পানির প্রস্তাবনা কমিটির কাছে একটা গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে নন-লাইফ বীমার ক্ষতি কমাতে। স্টেকহোল্ডারদের সাথে নিয়ে এ কার্যক্রম পরিচালনা করা হবে। নন-লাইফ বীমার ক্ষতি রোধে বীমাখাতে বর্তমানে প্রচলিত কর্মকাণ্ড মূল্যায়ণ করবে এই কমিটির সদস্যরা।   

আইআরডিএআই’র নির্বাহী পরিচালক (সাধারণ) এম পুলা রাও বলেন শুধু প্রত্যক্ষভাবে বীমাগ্রাহক ও বীমাকারীর ক্ষতি রোধে এবং ক্ষতি কমাতেই এই কমিটির সুপারিশ সাহায্য করবে না বরং ব্যাপকভাবে অথনৈতিক ক্ষতি কমাতেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি আরো বলেন এব্যাপারে স্টেকহোল্ডার এবং সংশ্লিষ্ট সবাইকে নিয়ে  এক সাথে কাজ করতে হবে কোম্পানিগুলোর  নিজেদের উপকারের স্বার্থেই।

পুলা রাও বলেন এই গবেষণা ও জরিপের মাধ্যমে কোম্পানি এবং বীমাগ্রাহকদের উৎসাহিত করতে  হবে। সরকার এবং সরকারি সংস্থার মাধ্যমে এই ক্ষেত্রে পরিসর বাড়াতে হবে যা বৃহৎ অর্থে সমাজকেই উপকৃত করবে।

আইআরডিআই’র সদস্য (নন-লাইফ) টিএল আলামেলুর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক জি শ্রীনিভাসন, জেনারেল ইন্স্যুরেন্স কাউন্সিলের মহাসচিব এম নাগারাজা শর্মা, ইন্স্যুরেন্স ব্রোকারস এসোসিয়েশন অফ ইন্ডিয়ার ভাইস-প্রেসিডেন্ট এস কে জায়ান, এছাড়াও সরকারি ও বেসরকারি বীমা কোম্পানির প্রতিনিধিরা। (সূত্র: এআইআর)