শস্য বীমায় ব্যর্থতা অনুসন্ধানে কমিটি গঠন

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতে মহারাষ্ট্রের কৃষকদের ফসলের ক্ষয়ক্ষতি তদন্ত করার জন্য একটি মন্ত্রিপরিষদ কমিটি গঠন করা হয়েছে। ভারতে প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনা (পিএমএফবিওয়াই) এর আওতায় মহারাষ্ট্রের দশ জেলা জুড়ে কৃষকরা এবার ফসল বীমা গ্রহণ করতে পারে নি। এর ফলে বুধবার রাজ্য সরকার জলবায়ু পরিবর্তনের কারণে ফসলের ক্ষয়ক্ষতিতে ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার বিকল্প উপায় অনুসন্ধান করার জন্য একটি মিনিস্ট্রিয়াল কমিটি গঠন করে।

মহারাষ্ট্র রাজ্যের কৃষি বিভাগ এর আগে রাজ্যের ৩২ টি রবি জেলাকে ছয়টি গুচ্ছের মধ্যে ভাগ করে এবং কেন্দ্রের ফ্ল্যাগশিপ ফার্ম বীমা প্রকল্প বাস্তবায়নের জন্য দরপত্র আহ্বান করে কিন্তু  ১০ টি জেলার জন্য দরপত্র আহবান করা হয়নি।

বীমা কোম্পানিগুলো কীভাবে এই প্রকল্পটি ১০টি জেলা থেকে বাদ দিয়েছেন তা নিয়ে সমালোচনা করেন মন্ত্রীরা গেল বুধবার। এনসিপি'র জয়ন্ত পাতিল উল্লেখ করেন যে এই প্রকল্পে কৃষকদের অংশগ্রহণ বৃদ্ধি পেয়েছে এবং প্রিমিয়ামের হারও বেড়েছে এবং কোম্পানিগুলোর মাধ্যমে ক্ষতিপূরণ প্রদান ধীরগতি করা হয়েছে। কিন্তু এই ১০ জেলায় বাদ দেওয়া হলো কেন তা নিয়েও প্রশ্ন তোলা হয়।

মহারাষ্ট্রের মূখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বীমা কোম্পানিগুলোর এই দৃষ্টিভঙ্গিকে প্রতিধ্বনিত করেন, শিবসেনার একনাথ শিন্দেও এটার সমালোচনা করেন। তারপরে বিষয়গুলি দেখার জন্য মিনিস্ট্রিয়াল কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূখ্যমন্ত্রী কৃষকদের আরও ভালভাবে বীমা করার জন্য উত্তম একটি বীমা মডেলের পরামর্শ দেওয়ার জন্য কমিটিকেও নির্দেশ দিয়েছেন। ক্ষতিগ্রস্থের বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আহ্বান জানাতেও আলোচনা হয় সেখানে।

এদিকে, মুখ্যমন্ত্রী বুধবার পুনে-ভিত্তিক ছত্রপতি শাহু মহারাজ গবেষণা প্রশিক্ষণ ও মানব উন্নয়ন ইনস্টিটিউট (সারথি) নামে একটি অলাভজনক সরকারি সংস্থা গবেষণা, নীতিমালার জন্য চালু হওয়া অভিযোগে আর্থিক অনিয়মের বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন।