বীমা প্রতিনিধিদের আয়ের উপর ১৫% ভ্যাট আরোপ অমানবিক: বিএম ইউসুফ

নিজস্ব প্রতিবেদক: বীমা প্রতিনিধিদের আয়ের উপর ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন বীমা খাতের মূখ্য নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ) এর সভাপতি বি এম ইউসুফ আলী। একইসঙ্গে তিনি বীমা গ্রাহকের বোনাসের উপর আরোপ করা ৫ শতাংশ কর প্রত্যাহারের দাবিও জানিয়েছেন। ইন্স্যুরেন্স নিউজবিডি’র সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

বি এম ইউসুফ আলী বলেন, বীমা প্রতিনিধিদের আয়ের উপর যে ভ্যাট আরোপ করা হয়েছে তা অমানবিক। এছাড়া এ ভ্যাট বীমা প্রতিনিধিদের জন্য প্রযোজ্য নয় মন্তব্য করে তিনি বলেন. ভ্যাট আইনের দ্বিতীয় তফসিলের ধারা ৪ (খ) মোতাবেক ১৯৯১ সালের জীবন বীমা নীতির অধীনে আর্থিক ও সংশ্লিষ্ট সেবা খাতগুলো বিশেষভাবে মুক্ত। তাই জীবন বীমা এজেন্টদের ভ্যাটের আওতায় আনার কোনো সুযোগ আছে বলে আমি মনে করি না।

তিনি আরো বলেন, বীমা প্রতিনিধিরা তাদের আয়ের উপর ৫% হারে ট্যাক্স দিয়ে আসছে। দেশের বীমা প্রতিনিধিরা পলিসি বিক্রি থেকে সামান্য আয় করে। এসব গরীব বীমা প্রতিনিধিদের আয়ের উপর নতুন করে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা হলে তা খাতটির উন্নয়নে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে।

আসন্ন বাজেটে বীমা গ্রাহকদের মুনাফার উপর আরোপ করা ৫% ট্যাক্স প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, দেশের অধিকাংশ বীমা গ্রাহক দরিদ্র। দরিদ্র এই বীমা গ্রাহকরা পলিসি করে ১০/২০ হাজার টাকার। অনেক কোম্পানি এসব গ্রাহককে বোনাস তো দূরের কথা মেয়াদ শেষে সঠিক সময়ে দাবির টাকা দিতে পারে না। বোনাস দিচ্ছে ২/১টি কোম্পানি। তাদের বোনাসের পরিমাণও খুব বেশি না। এমন অবস্থায় দরিদ্র বীমা গ্রাহকদের এই সামান্য বোনাসের উপর কর আরোপ করায় নেতিবাচক প্রভাব পড়েছে।

প্রকাশের তারিখ- ৩১ মে, ২০১৬