নন-লাইফের সম্পদে সর্বনিম্ন প্রবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক: সম্পদের পরিমাণ বাড়লেও প্রবৃদ্ধি কমেছে দেশের নন-লাইফ বীমাখাতে। বিগত এক দশকে সর্বনিম্ন প্রবৃদ্ধি হয়েছে ২০১৮ সালে, ৫ দশমিক ৫৮ শতাংশ। আলোচ্য বছরে বীমা কোম্পানিগুলোর সম্পদ বেড়েছে ৬১৬ কোটি টাকার। আগের বছরে এই বৃদ্ধির পরিমাণ ছিল ১ হাজার ৩৮৮ কোটি টাকা। শতাংশের হিসাবে যা ১৪ দশমিক ৪১ ভাগ।

নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র তথ্য মতে, ২০১৮ সালের শেষে ৪৬টি নন-লাইফ বীমা কোম্পানির সম্পদের পরিমাণ দাঁড়ায় ১১ হাজার ৬৩৮ কোটি টাকা। যা ২০১৭ সালে ছিল ১১ হাজার ২২ কোটি টাকা। এর আগে ২০১৬ সালে এই সম্পদের পরিমাণ ছিল ৯ হাজার ৬৩৪ কোটি টাকা। তখন প্রবৃদ্ধি ছিল ৯৭১ কোটি টাকা বা ১১ দশমিক ২১ শতাংশ।

এ ছাড়াও ২০১৫ সালে নন-লাইফ বীমাখাতে সম্পদের প্রবৃদ্ধি ছিল ৭৪৭ কোটি টাকা। শতাংশের হিসাবে যা ৯ দশমিক ৪৪ ভাগ। ২০১৪ সালে প্রবৃদ্ধি ছিল ৫০০ কোটি টাকা বা ৬ দশমিক ৭৪ শতাংশ। ২০১৩ সালে সম্পদে প্রবৃদ্ধির পরিমাণ ছিল ১ হাজার ২৪ কোটি টাকা। যা আগের বছরের মোট সম্পদের ১৬ দশমিক শূন্য ৩ শতাংশ।

তথ্য অনুসারে, বিগত দশকে শতাংশের হিসাবে সর্বোচ্চ প্রবৃদ্ধি ছিল ২০১২ সালে, ১৬ দশমিক ২৩ শতাংশ। বছরটিতে ৮৯৩ কোটি টাকা প্রবৃদ্ধি হয়। এর আগে ২০১১ সালে ৭৫৮ কোটি টাকা বা ১৫ দশমিক ৯৮ শতাংশ প্রবৃদ্ধি ছিল। আর ২০১০ সালে প্রবৃদ্ধি ছিল ৪৫২ কোটি টাকা বা ১০ দশমিক ৫৪ শতাংশ। ২০০৯ সালে মোট সম্পদ ছিল ৪ হাজার ২৮৯ কোটি টাকা।