ইন্স্যুরেন্স করপোরেশন অ্যাক্ট, ১৯৭৩ রহিতনতুন বীমা করপোরেশন আইন পেলো এসবিসি ও জেবিসি


Published: 2019-07-09 14:40:34 BdST

নিজস্ব প্রতিবেদক: নতুন বীমা করপোরেশন আইন পেলো রাষ্ট্র মালিকানাধীন সাধারণ বীমা করপোরেশন (এসবিসি) ও জীবন বীমা করপোরেশন (জেবিসি) । ইন্স্যুরেন্স করপোরেশন অ্যাক্ট, ১৯৭৩ রহিত করে নতুন এ আইন করা হয়েছে। জাতীয় সংসদে গৃহীত আইনটি গত ৯ মে রাষ্ট্রপতির সম্মতি লাভ করে। এরপরই এটি গেজেট আকারে প্রকাশ করা হয়।

বীমা করপোরেশন আইন, ২০১৯ এর ৫ ধারায় জেবিসি’র অনুমোদিত মূলধন নির্ধারণ করা হয়েছে ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা। আর এসবিসি’র অনুমোদিত মূলধন ১০০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে করপোরেশন দু’টির অনুমোদিত ও পরিশোধিত মূলধন ছিল ২০ কোটি টাকা করে।

এই আইনের ৯ ধারার বিধান অনুসারে জীবন বীমা করপোরেশন ও সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা বোর্ডের পরিচালকের সংখ্যা ১১ জন। এর আগে প্রতিষ্ঠান দু’টির পরিচালনা বোর্ডের সদস্য সংখ্যা ছিল ৭ জন। পরিচালক হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত কোন যোগ্যতা চাওয়া হয়নি। তবে ৫ বছরের প্রশাসনিক ব্যবস্থাপনা, ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা চাওয়া হয়েছে।

নতুন আইনে কোনো সরকারি সম্পত্তি অথবা সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট কোনো ঝুঁকি বা দায় সম্পর্কিত সকল প্রকার নন-লাইফ বীমা ব্যবসা সাধারণ বীমা করপোরেশনের শতভাগ অবলিখন (আন্ডারাইট) করে তার ৫০ শতাংশ নিজের কাছে রেখে অবশিষ্ট ৫০ শতাংশ সকল বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে সমহারে বণ্টনের বিধান রাখা হয়েছে।

এর আগে ১৯৭৩ সালের ইন্স্যুরেন্স করপোরেশন অ্যাক্টে সরকারি সম্পত্তির ৫০ শতাংশ বীমা বাধ্যতামূলকভাবে সাধারণ বীমা করপোরেশনের কাছে এবং অবশিষ্ট ৫০ শতাংশ সাধারণ বীমা করপোরেশন অথবা অন্য কোনো বেসরকারি কোম্পানির কাছে করার বিধান ছিল।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com