বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে যা করবেন প্রশাসক

নিজস্ব প্রতিবেদক: দেশের বীমাখাতে প্রথমবারের মতো প্রশাসক নিয়োগ করা হলো বেসরকারি প্রতিষ্ঠান বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ বাতিল করে গত ২৮ জুন এই প্রশাসক নিয়োগ করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । কোম্পানিটিতে প্রশাসকের দায়িত্ব পালন করবেন সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ভূতপূর্ব যুগ্ম সচিব হুমায়ুন কবির। নিয়োগ অনুমোদন পত্রে তার বেতন-ভাতা ও সুনির্দিষ্ট দায়-দায়িত্ব উল্লেখ করেছে কর্তৃপক্ষ।

আইডিআরএ’র তথ্য অনুসারে, বীমা আইন ২০১০ এর ৯৫ ধারা মোতাবেক আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মনোনয়নের প্রেক্ষিতে ভূতপূর্ব যুগ্ম সচিব হুমায়ুন কবিরকে বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রশাসক হিসেবে নিয়োগ অনুমোদন প্রদনা করা হয়। নিয়োগের শর্তে তার মাসিক বেতন-ভাতা সর্বসাকুল্যে ২ লাখ ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে, যা বহন করবে বীমা কোম্পানি। এ ছাড়াও সার্বক্ষণিক একটি গাড়িসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন নবনিযুক্ত এই প্রশাসক।

বীমা আইন ২০১০ এর প্রশাসক নিয়োগ সংক্রান্ত ধারা ৯৫, ৯৬, ৯৭, ৯৮, ৯৯, ১০০, ১০১ ও ১০২সহ বীমা আইন ২০১০ পরিপালন করবেন প্রশাসক। এ ছাড়াও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০, বীমা বিধি-বিধিান ও সংশ্লিষ্ট অন্যান্য আইন পরিপালনপূর্বক কোম্পানি পরিচালনার দায়িত্ব পালন করবেন। প্রশাসক নিয়োগ প্রাপ্তির তিন মাসের মধ্যে কোম্পানির সম্পত্তি ও বকেয়া দাবির একটি তালিকা তৈরি করবেন। তিনি কোম্পানির সম্পত্তিগুলো তরল সম্পদে রূপান্তর করে তা বীমা দাবি নিষ্পত্তিতে ব্যবহার করবেন।

এ ছাড়াও প্রশাসক সকল পলিসির একটি তালিকা তৈরি করবেন। উক্ত তালিকা হতে যে সকল পলিসি ইতোমধ্যে মেয়াদ উত্তীর্ণ হয়েছে সেগুলো তিনি দ্রুততার সাথে বীমা আইন ২০১০ এর ৭২ ধারা মোতাবেক পরিশোধের ব্যবস্থা করবেন এবং কোন মৃত্যুদাবি বকেয়া থাকলে সেগুলোও তিনি উক্ত ধারা অনুযায়ী পরিশোধের ব্যবস্থা করবেন। পাশাপাশি পলিসির তালিকা তিনি কর্তৃপক্ষ বরাবর দাখিল করবেন। প্রশাসক কোম্পানির কার্যক্রম পরিচালনায় কোনরূপ প্রতিবন্ধকতার সম্মুখীন হলে কর্তৃপক্ষের সহযোগিতা চাইতে পারবেন।

প্রশাসক দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছেন এরূপ প্রমাণিত হলে কর্তৃপক্ষ যেকোন সময় প্রশাসকের নিয়োগ বাতিল করতে পারবেন এবং অন্য কাউকে প্রশাসক হিসেবে নিয়োগ করতে পারবেন। প্রশাসক নিয়োগের তারিখে এবং তার পরবর্তীতে কোম্পানির ব্যবসায় ব্যবস্থাপনার দায়িত্ব প্রশাসকের উপর ন্যস্ত হবে। তবে কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিত প্রশাসক কোন নতুন পলিসি ইস্যু করতে পারবেন না।

প্রশাসক নিয়োগের অব্যবহিত পূর্বে কোম্পানির ব্যবস্থাপনার দায়িত্ব কোন ব্যক্তির উপর ন্যস্ত হয়ে থাকলে প্রশাসক নিয়োগের তারিখ হতে অনুরূপ ব্যবস্থাপনার দায়িত্বের অবসান হবে এবং প্রশাসক সকল দায়িত্ব গ্রহণ করবেন। প্রশাসক যেকোন সময় বীমা ব্যবসায় পরিচালনার পদ্ধতি বা ব্যবস্থাপনা পরিচালনাকালে উদ্ভুত যেকোন বিষয়ে কর্তৃপক্ষের নির্দেশনার জন্য আবেদন করতে পারবেন। কোম্পানির ব্যাংক হিসাবসমূহ পরিচালনা পর্ষদ তথা কোন কর্মকর্তার স্বাক্ষরে পরিচালিত হবে না বরং তা সম্পূর্ণভাবে প্রশাসকের স্বাক্ষরে পরিচালতি হবে।