বীমা খাতে করপোরেট কর হার কমানোর প্রস্তাব বিআইএ’র

নিজস্ব প্রতিবেদক: দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে করপোরেট কর হার কমানোর প্রস্তাব করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশেন। আজ বৃহস্পতিবার (৬ মে) ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে এ প্রস্তাব তুলে ধরেন সংগঠনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

বিআইএ বলছে, আয়কর  আইন  অনুযায়ী  তালিকাভুক্ত  ব্যাংক,  ইন্স্যুরেন্স  এবং  অন্যান্য  আর্থিক  প্রতিষ্ঠানের  কর হার ৩৭.৫ শতাংশ। এ  ক্ষেত্রে  দেখা যায়, ব্যাংকিং কোম্পানিগুলোর  আয়  ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর চাইতে অনেক বেশি। এ সত্বেও ইন্স্যুরেন্স কোম্পানির ওপর কর হার ব্যাংকিং কোম্পানির সমান যা কখনো কাম্য হতে পারে না।

অন্যদিকে উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং অন্যান্য সেবামূলক প্রতিষ্ঠানের কর হার ২৫ শতাংশ অথবা তার চেয়ে কম হারে কর প্রদান করে থাকে, যদিও তাদের ব্যবসার পরিধি ব্যাপক। কিন্তু ইন্স্যুরেন্স ব্যবসা ব্যাংক এবং অন্যান্য প্রতিষ্ঠানের মত ব্যাপকভাবে প্রসার লাভ করতে পারেনি।

অধিকন্তু বীমা কোম্পানিগুলো জনগণকে আর্থ সামাজিক নিরাপত্তা প্রদান করে বিধায় বিশ্বের অধিকাংশ দেশে লাইফ বীমা কোম্পানির করপোরেট ট্যাক্স নন-লাইফ বীমা কোম্পানি থেকে কম হয়। তাই ইন্স্যুরেন্স কোম্পানির করপোরেট কর হার ব্যাংকিং কোম্পানির সমান না  রেখে  নন-লাইফ  বীমা কোম্পানির জন্য ৩৫ শতাংশ এবং লাইফ বীমা কোম্পানির জন্য ৩০ শতাংশ করার জন্য প্রস্তাব করছি।